রুশ কূটনীতিকদের বহিষ্কার করলো নেদারল্যান্ডস

ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওয়াপকু হুকস্ট্রা

রুশ কূটনীতিকদের বহিষ্কার করলো নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক

মস্কো গুপ্তচর পাঠানোর চেষ্টা করছে এমন অভিযোগের পরিপেক্ষিতে রাশিয়ার কূটনীতিকদের নেদারল্যান্ডস ছাড়তে বলেছে ডাচ সরকার। আল জাজিরার খবরে বলা হয়েছে, নেদারল্যান্ডসে আন্তর্জাতিক অপরাধ আদালত এবং বৈশ্বিক রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ ওয়াচডগ অবস্থিত। দেশটিতে গোয়েন্দা পাঠানোর চেষ্টার অভিযোগে ডাচ সরকার কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

এ ঘটনাকে রাশিয়ার সঙ্গে নেদারল্যান্ডসের কূটনৈতিক সম্পর্কের ‘সর্বশেষ পাক’ বলে অভিহিত করা হয়েছে।


গত বছরের ফেব্রুয়ারিতে মস্কো কিয়েভে পূর্ণমাত্রার সামরিক অভিযান শুরু করলে ডাচ সরকারের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক বিরোধ শুরু হয়। ১৭ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে আমস্টারডাম। পাল্টা জবাবে মস্কো নেদারল্যান্ডসের ১৫ জন কূটনীতিককে বহিষ্কার করে।

শনিবার এক বিবৃতিতে ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওয়াপকু হুকস্ট্রা বলেন, আমাদের পক্ষ থেকে সমস্যা সমাধানের জন্য অনেক প্রচেষ্টা চালানো হয়েছে।

কিন্তু কূটনীতিকের আড়ালে রাশিয়া নেদারল্যান্ডসে গোয়েন্দা কর্মকর্তা ঢোকাতে চাচ্ছে। আমরা এটা এখন কিংবা কখনই করতে দেব না। যেকোনো সময়ের থেকে রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ক জটিল থাকা সত্ত্বেও যোগাযোগ রক্ষার চ্যানেল হিসেবে দূতাবাস খোলা রাখা গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

খবর অনুসারে, রুশ কূটনীতিকদের নেদারল্যান্ডস ছাড়তে দুই সপ্তাহের সময় দেওয়া হয়েছে। আমস্টারডামে অবস্থিত রাশিয়ার একটি ব্যবসায়ী অফিস মঙ্গলবারের মধ্যে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

news24bd.tv/ইস্রাফিল