কবিগুরুর ভাস্কর্য গুম ‘রাষ্ট্রের ভয়াবহতার প্রমাণ’: রব

কবিগুরুর ভাস্কর্য গুম ‘রাষ্ট্রের ভয়াবহতার প্রমাণ’: রব

অনলাইন ডেস্ক

রবীন্দ্রনাথের ভাস্কর্য গুম এবং তা আস্তাকুঁড়ে নিক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, দেশে মুক্তচিন্তা ও মত-প্রকাশের স্বাধীনতার উপর বাধা ও সকল ধরনের নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে সংগ্রামী ছাত্রসমাজ কর্তৃক তৈরি ও স্থাপিত রবীন্দ্রনাথের ভাস্কর্যটি গুম হওয়া এবং পরিশেষে বাংলাদেশ রাষ্ট্রের ‘জাতীয় সংগীত’ রচয়িতার ভাস্কর্য আস্তাকুঁড়ে নিক্ষেপ করা হয়েছে।

রোববার জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এই প্রতিবাদ জানান।

এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ রাতের আঁধারে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি প্রতিবাদী ভাস্কর্য সরিয়ে দিয়ে রাষ্ট্রের অনাকাঙ্ক্ষিত ভয়াবহতা প্রমাণ করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রবি ঠাকুরের ভাস্কর্যটি সরিয়ে ঠিক কাজটি করেছে বলেও দাবি করেছে।

কবিগুরুর ভাস্কর্যের ভাঙা অংশ অর্থাৎ ভাঙা মাথাটি সোহরাওয়ার্দী উদ্যানের আবর্জনার স্তুপে পড়ে থাকতে দেখা যায়। এটাই কি কবিগুরুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের নিদর্শন! এভাবেই ফ্যাসিবাদের ন্যায্যতা তৈরি করা হচ্ছে।

news24bd.tv/তৌহিদ