ক্ষেপণাস্ত্র ছুঁড়ে সামরিক মহড়ার জবাব দিলো উত্তর কোরিয়া

ফাইল ছবি

ক্ষেপণাস্ত্র ছুঁড়ে সামরিক মহড়ার জবাব দিলো উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ার জবাবে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ৪৮ ঘণ্টার কম সময়ের ব্যবধানে দেশটি দ্বিতীয়বারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এমনটাই জানিয়েছে।

এর আগে রোববার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া করে।

এ মহড়ার পরদিনই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। সোমবার সকালে দেশটির উপকূল থেকে স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কড়া নিন্দা করেছে দক্ষিণ কোরিয়া। একে 'উল্লেখযোগ্য উস্কানি' বলে অভিহিত করেছে সিওল।
 

পূর্ব সাগর জাপানের জলসীমার অংশ। এ বিষয়ে আজ সকালে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় একটি টুইট করেছে। এতে বলা হয়, উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে তারা সন্দেহ করছে। জাপানের কোস্টগার্ড বলেছে, ক্ষেপণাস্ত্রটি ইতিমধ্যে সাগরে পড়েছে। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি।

গতকাল যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া একটি যৌথ বিমান মহড়া করে। আগের দিন শনিবার উত্তর কোরিয়ার একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছোড়ার প্রতিক্রিয়ায় এই মহড়া করে মিত্রদেশ দুটি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, শনিবার ভোরে পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে পূর্ব সাগরের দিকে এই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছিল।  জাপানের পক্ষ থেকে বলা হয়, আইসিবিএমটি তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এসে পড়েছিল।

আইসিবিএমটি সম্পর্কে উত্তর কোরিয়া জানায়, এটি ছিল হুয়াসং-১৫ ক্ষেপণাস্ত্র। এটা পিয়ংইয়ংয়ের সক্ষমতা প্রদর্শনের একটি চমকপ্রদ মহড়ার অংশ ছিল।

news24bd/আজিজ