মৎস্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভা

মৎস্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভা

সৈয়দ নোমান • ময়মনসিংহ প্রতিনিধি

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৯তম সভা অনুষ্ঠিত হয়েছে ময়মনসিংহে। বুধবার দুপুরে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষনা ইনস্টিটিউট (বিএফআরআই) সদর দপ্তরে এ সভা অনুষ্ঠিত হয়।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ উপস্থিত ছিলেন।

এসময় অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এডভোকেট মুহাম্মদ আলতাব আলী এমপি, বেগম শামছুন নাহার এমপি, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু এমপি, সচিব রইছউল আলম মন্ডলসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, সংসদ সচিবালয়ের কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন সকল সংস্থা প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় মৎস্য গবেষনা ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম তুলে ধরেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ কামাল।

সভায় সরকারের উন্নয়ন দর্শন ও এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত ২০১২-২০১৪ অর্থবছরকে ভিত্তিবছর ধরে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০১৬-২০২০) মৎস্য সেক্টরে অর্জিতব্য লক্ষ্য নির্ধারণ করা এবং নির্ধারিত লক্ষ্যসমুহ অর্জনে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

সাম্প্রতিককালে মৎস্য গবেষনার ক্ষেত্র ও পরিধি বৃদ্ধি পাওয়ায় মৎস্য গবেষনা ইনস্টিটিউটের প্রস্তাবিত ৪টি কেন্দ্র ও ৬টি উপকেন্দ্র এবং এসব কেন্দ্র-উপকেন্দ্রের জন্য প্রয়োজনীয় নতুন পদ সৃজনসহ জনবল বৃদ্ধি করার জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া দেশের মৎস্য সম্পদ উন্নয়নে জাতীয় চাহিদা নিরিখে গবেষনা পরিচালনা ও প্রযুক্তি উদ্ভাবন এবং গবেষনালব্ধ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশের মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমিষের চাহিদা পূরণ, গ্রামীন জনগোষ্ঠীর কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টিসহ রপ্তানি আয় বৃদ্ধি করা ও জীবপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মাছের উন্নত জাত উদ্ভাবন, দেশীয় প্রজাতি সংরক্ষণ, মাছ ও চিংড়ির রোগ প্রতিকারের উন্নত কলাকৌশল উদ্ভাবনের বিষয়ে কমিটি সুপারিশ করে।

বৈঠক শেষে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ ও মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা সাংবাদিকদের বলেন, বিএফআরআই এর বিজ্ঞানীদের গবেষনা ও এখানকার মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তদারকিতে মৎস্য সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে এবং দেশে মৎস্য বিপ্লবে অবদান রাখছে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর