ভাষা দিবসে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে বিতর্কে বাংলাদেশ অধিনায়ক

সংগৃহীত ছবি

ভাষা দিবসে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে বিতর্কে বাংলাদেশ অধিনায়ক

অনলাইন ডেস্ক

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের আজকের এই দিনে ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন রফিক-সালাম-বরকত-জব্বাররা। প্রতি বছর এই দিনটিকে তাই শ্রদ্ধার সঙ্গে পালন করা হয় বিশ্বজুড়ে।

ভাষা শহীদদের স্মরণে এবারও দেশজুড়ে চলছে নানা আয়োজন।

সম্মান জানাচ্ছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। বাদ যাচ্ছেন না ক্রীড়াঙ্গনের মানুষরাও। তবে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে বাংলার পরিবর্তে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে বিতর্কে জড়ালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।  

নিজের ফেসবুক পেজে মঙ্গলবার এক পোস্টে ইংরেজিতে ভাষা দিবসের শ্রদ্ধা জানিয়েছেন জামাল।

ইতোমধ্যে অনেকেই এটি নিয়ে সমালোচনা করছে। যে ভাষার জন্য এতো প্রাণ ঝড়েছে, সেই ভাষা দিবসে অন্তত বাংলায় শ্রদ্ধা জানানো যেত বলে মত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী অনেকেরই।  

বাংলাদেশ অধিনায়কের পোস্টের কমেন্ট ঘরে নাসির উদ্দিন নামের একজন লিখেছেন, ‘ভাই,যে ভাষার জন্য এতো সংগ্রাম আর রক্ত দিতো হলো। অন্তত আজকের দিনে পোস্টটা বাংলা ভাষায় লিখতে পারতেন। ’

রাশেদ মিলন নামের একজন মন্তব্য করেছেন, ‘যে ভাষার জন্য এতো রক্ত, এতো প্রাণ গেল, তাদের প্রতি শ্রদ্ধা জানালেন তাও আবার অন্য ভাষায়...বাহ বাহহ। আপনাদের শ্রদ্ধাবোধ খুবই সুন্দর। ’

বাংলাদেশি বংশোদ্ভূত জামালের জন্ম ডেনমার্কে। সেখানেই বেড়ে ওঠা। এ কারণে ঠিকমতো বাংলা বলতে বা লিখতে পারেন না তিনি। তবে বছরের অন্যান্য দিন যেমন-তেমন, আজকের বিশেষ এই দিনে তিনি অন্তত বাংলায় লিখতে পারতেন বলে হতাশা ঝারছেন ভক্ত-সমর্থকরা।

ইংরেজিতে পোস্ট দেওয়ার কাজটা তার পেজের এডমিনরাও করে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তারপরও সবার ক্ষোভ, বিষয়টি তার খেয়াল রাখা উচিত ছিল।

news24bd.tv/সাব্বির