সোমবারের ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ

সোমবারের ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ

অনলাইন ডেস্ক

তুরস্ক ও সিরিয়া সীমান্তে নতুন করে আঘান হানা ভূমিকম্পে অন্তত আটজন মারা গেছে। ২ সপ্তাহ আগে এ এলাকায় ভয়াবহ ভূমিকম্পে প্রায় ৪৭ হাজার মানুষ মারা যান।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, সোমবার ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ৪ মাত্রার এবং তুরস্কের হাতায় প্রদেশের দেফনে শহর ছিল এর কেন্দ্রবিন্দু। ইতোমধ্যে এই এলাকা ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নতুন এই ভূমিকম্প সিরিয়া, জর্ডান, লেবানন ও মিশরেও অনুভূত হয়েছে। পরে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প পরবর্তী কম্পনও অনুভূত হয় সেখানে।

বিবিসি জানায়, সোমবারের ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ আটকা পড়েছে।

তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সয়লু জানান, সোমবারের ভূমিকম্পে অন্তত তিনজন মারা গেছেন।

২০০ জনেরও বেশি আহত হয়েছে। উদ্ধারকর্মীরা হাতায় প্রদেশের বেশ কিছু ধ্বসে পড়া ভবন থেকে আটকে পড়া মানুষ উদ্ধারের প্রচেষ্টা চালাচ্ছেন।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম সানা জানিয়েছে, আলেপ্পো প্রদেশে ৬ ব্যক্তি আহত হয়েছে।

সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তাইয়্যেপ এরদোয়ান আঙ্কারায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠক করেন। ১ দিন আগে ব্লিংকেন তুরস্ক ও সিরিয়ার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাড়তি ১০ কোটি ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

নতুন এই ঘোষণায় যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ ১৮ কোটি ৫০ লাখ ডলার হয়েছে। এই অনুদান উদ্ধার ও পুনরুদ্ধারের উদ্যোগের সঙ্গে জড়িত আন্তর্জাতিক ও বেসরকারি সংগঠনগুলোকে দেওয়া হবে।

সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুতের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ব্লিংকেন সংবাদদাতাদের বলেন, ‘আপনাদের প্রয়োজনের সময় যুক্তরাষ্ট্র আপনাদের সহায়তা দেওয়ার জন্য এখানে এসেছে এবং যতদিন পর্যন্ত পুনরুদ্ধার ও পুনর্নির্মাণ প্রক্রিয়া চলতে থাকবে, ততদিন আমরা আপনাদের পাশে থাকবো’।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক