তিক্ততায় শেষ সানিয়া মির্জার বর্ণাঢ্য ক্যারিয়ার

সংগৃহীত ছবি

তিক্ততায় শেষ সানিয়া মির্জার বর্ণাঢ্য ক্যারিয়ার

অনলাইন ডেস্ক

হারের গ্লানি নিয়েই দুই যুগের টেনিস ক্যারিয়ারের ইতি টানলেন ভারতের গ্লামার গার্ল সানিয়া মির্জা। মঙ্গলবার ডাব্লিউটিএ দুবাই ইভেন্টের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেন সানিয়া। আমেরিকান সঙ্গী ম্যাডিসন কেইসকে নিয়ে ৪-৬, ০-৬ সেটে হারেন ভেরোনিকা কুদেরমেতোভা এবং লুইদমিলা সামসোনোভা জুটির কাছে। এই হারে টেনিস কোর্টের সঙ্গে সম্পর্ক ছিন্ন হলো সানিয়ার।

গেল মাসে শেষবারের মতো কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট খেলতে নেমেছিলেন সানিয়া মির্জা। অস্ট্রেলিয়ার ওপেনে মিশ্র দ্বৈতে রোহান বোপান্নাকে নিয়ে ওই ইভেন্টে রানার্স-আপ হন ৩৬ বছর বয়সী এই তারকা। এরপরই ঘোষণা দেন অবসরের। জানান আনুষ্ঠানিকভাবে বিদায় নিবেন দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ দিয়ে।

তবে দুবাইয়ে বেশিদূর যাওয়া হলো না তার। প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন তিনি। ফলে থেমে গেল তার বর্ণাঢ্য ক্যারিয়ার।

ভারতে টেনিস যখন অতটা জনপ্রিয় না, তখন এই খেলাকে পেশা হিসেবে বেছে নেন সানিয়া। এরপর গড়েন অনেক রেকর্ড। ২০ বছরের লম্বা ক্যারিয়ারে ৪৩টি ডাব্লিউটিএ (উইমেন্স টেনিস অ্যাসোসিয়েশন) ডাবলসের (দ্বৈত) শিরোপা জিতেছেন সানিয়া। সিঙ্গেলসে (একক) শিরোপা আছে একটি। ২০০৩ সালে পেশাদার টেনিসে পা রাখার পর ছয়টি গ্র্যান্ড স্লাম শিরোপা জেতেন তিনি। এর মধ্যে তিনটি আছে নারী দ্বৈতে। সুইস কিংবদন্তি মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বেধে এই শিরোপা জেতেন সানিয়া। বাকি তিন গ্র্যান্ড স্লাম শিরোপা আসে মিক্সড ডাবলসে (মিশ্র দ্বৈত)।

একমাত্র ভারতীয় টেনিস খেলোয়াড় হিসেবে উইমেন্স সিঙ্গেলস র‍্যাঙ্কিংয়ে সেরা ১০০তে জায়গা করে নেওয়ার রেকর্ড আছে সানিয়ার। ২৭তম স্থান ছিল তার ক্যারিয়ার সেরা। এছাড়া ডাবলসে একটা সময় ছিলেন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

টেনিস কোর্ট ছাড়লেও এখনই ক্রীড়াঙ্গন থেকে দূরে সরে যাচ্ছেন না সানিয়া। সামনে ক্রিকেটে দেখা যাবে তাকে। অবশ্য মাঠের খেলায় নয়, সানিয়া সম্প্রতি নারী আইপিএলে ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মেন্টরের দায়িত্ব নিয়েছেন। স্মৃতি মান্ধানা-এলিসা পেরিদের মাঠের বাইরে মানসিকভাবে উৎফুল্ল রাখতে কাজ করে যাবেন তিনি।

news24bd.tv/সাব্বির