যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে মাতৃভাষা দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে মাতৃভাষা দিবস উদযাপন

মালদ্বীপ প্রতিনিধি 

যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে বাংলাদেশ হাই কমিশনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে ৫২'র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাতবর ও বিশিষ্ট চিকিৎসক মোক্তার আলী লস্কর।

ভাষা আন্দোলনের উপর লিখিত দুটি কবিতা আবৃত্তি করেন মিশনের ওয়েলফয়ার অফিসার মো. ময়নাল হোসেন ও আল্ট্রা ব্লু ট্রাভেল এন্ড ট্যুরস সেলস এন্ড মার্কেটিং ম্যানেজার শরিফুল ইসলাম।  

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে শুরুতে  ১৯৪৭ সালের এই দিনে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার আন্দোলনে যে সকল শহীদ তাদের জীবন উৎসর্গ করেছে তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এস এম আবুল কালাম আজাদ বলেন, মুক্তি সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম, এই আন্দোলনের মধ্য দিয়ে স্বাধিকার আন্দোলন শুরু হয় এবং পরবর্তীতে স্বাধীনতা এ আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশের মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মাতৃভাষা সংরক্ষণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ২১শে'র চেতনাকে ধারণ পূর্বক প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য সবাইকে একযোগে কাজ করতে তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এনবিএল মানিট্রান্সফার মালদ্বীপ প্রাইভেট লিমিটেডে এর সিইও মোহাম্মদ মাসুদুর রহমান এবং সিনিয়র অফিসার হায়দার আলী সাবু, ভিউ কম্পানী প্রা. লিমিটেড এর সিইও এবং মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন, ফুড এন্ড ফুড প্রা. লিমিটেড এর সিইও নূরে আলম রিন্টু, প্রবাসী সোশ্যাল ওয়ার্কার অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জাকির হোসেন, প্রবাসী ব্যবসায়ী মো. মজিবুর রহমান, মো. মনির হোসেন, মো. ফয়েজুর রহমান, মো.আবু ছালেহ কদ্দুস, মো. সাদেক, মো. নাছির উদ্দিন, মো. অনিছুর রহমান প্রমুখ।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে নির্মিত একটি প্রামাণ্যচিত্র অনুষ্ঠানে প্রদর্শন করা হয় এবং প্রবাসী বাংলাদেশী শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে নৈশ্যভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।