হিফজুল কুরআন প্রতিযোগিতা: চলছে ঢাকা উত্তর বিভাগীয় অঞ্চলের অডিশন

সংগৃহীত ছবি

হিফজুল কুরআন প্রতিযোগিতা: চলছে ঢাকা উত্তর বিভাগীয় অঞ্চলের অডিশন

অনলাইন ডেস্ক

অনুর্ধ্ব ১৫ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজদের স্বতঃস্ফূর্ত অংগ্রহণের মধ্য চলছে জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’। বুধবার (২২ ফেব্রুয়ারি) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঢাকা উত্তর বিভাগীয় অঞ্চলের অডিশন চলছে।

ঢাকার উত্তর অংশের কয়েকশ মাদ্রাসা হাফেজরা অডিশন রাউন্ডে অংশগ্রহণ করেছে। এর মধ্যে কথা হয় ১৪ বছর বয়সী হাফেজ মোহাম্মদ আলীর সঙ্গে।

মিরপুর ১ নম্বরে অবস্থিত মাদানী একাডেমি মাদ্রাসা ছাত্র তিনি।

চার ভাই-বোনের মধ্যে সর্বকনিষ্ঠ মোহাম্মদ আলী। তিনি বলেন, প্রতিযোগীয় অংশগ্রহণ করতে পেরে আলহামদুলিল্লাহ ভালো লাগছে। অনেক হাফেজের সঙ্গে দেখা হয়েছে।

এত বড় প্রতিযোগিতায় এবারই প্রথম অংশগ্রহণ করেছি।

বড় হয়ে কী হতে চান-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মা-বাবার স্বপ্ন আমি বড় হয়ে মাওলানা হবো, দ্বীনের খেদমত করবো। আমি বড় হয়ে মাওলনা হয়ে দ্বীনের খেদমত করতে চাই। কুরআনের নূর ছড়িয়ে দিতে চাই।

হাফেজ মোহাম্মদ আলীর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বাসারুক গ্রামে। তারা বাবা আব্দুর রহমান একসময় সৌদি প্রবাসী হলেও এখন স্থানীয় বাজারে ইলেকট্রিক পণ্যের ব্যবসা করেন।

মাদানী একাডেমি মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মামুনুর রশীদ বলেন, কুরআনের হাফেজদের নিয়ে বিশাল একটি আয়োজন হয়েছে। প্রত্যেক বছর এমন আয়োজন হলে হাফেজদের মনোবল আরও চাঙা হবে।

তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের এই আয়োজনে সর্বোচ্চ ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে, যা ইতোপূর্বে বাংলাদেশের কোনো প্রতিযোগিতায় করা হয়নি। এর মাধ্যমে বসুন্ধরা গ্রুপ হাফেজদের সম্মান দেখিয়েছে। এই প্রতিযোগিতা প্রত্যেক বছর অব্যাহত থাকলে ভবিষ্যতে হাফেজদের আরও বেশি সাড়া পাওয়া যাবে।

উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির উদ্যোগে আয়োজিত হচ্ছে 'কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা'।  

আগামীকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা বিভাগ দক্ষিণের প্রতিযোগিতা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী পাবে ১০ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কার সাত লক্ষ টাকা, তৃতীয় পুরস্কার পাঁচ লক্ষ টাকা, চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লক্ষ টাকা করে।  

প্রতিযোগিতায় বিচারক হিসেবে আছেন সাইখুল কুররা আন্তর্জাতিক হিফ্জ ও কেরাত প্রতিযোগিতার বাংলাদেশি একমাত্র বিচারক শায়খ ক্বারী আহমেদ বিন ইউসুফ আযহারী, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. অলিউর রহমান খান, আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ক্বারী হাফেজ মাওলানা হামিদুল্লাহ, মুফতি হাফেজ মাওলানা ইমরান হোসাইন, হাফেজ বজলুর রহমান, আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হাফেজ মাওলানা আইনুল আরিফিন, হাফেজ কারী রায়হান, বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি হাফেজ মাওলানা মিজানুর রহমানসহ দেশবরেণ্য প্রখ্যাত হাফেজগণ। এসব বিচারকরা বাংলাদেশের স্বনামধন্য ইসলামী প্রতিষ্ঠান ও মসজিদ সমূহের ইমাম।

এর আগে সারা দেশের ৯টি জোনে কোরআনের হাফেজদের বাছাইপর্বের অডিশন স্থানীয়ভাবে অনুষ্ঠিত হয়। এর আগে সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর ও বরিশালে ভিন্ন ভিন্ন তারিখে অডিশন পরিচালনা করা হয়।

news24bd.tv/ইস্রাফিল