শুরু হচ্ছে দুই দিনব্যাপী এনডিএফ বিডি জাতীয় বিতর্ক কার্নিভাল 

শুরু হচ্ছে দুই দিনব্যাপী এনডিএফ বিডি জাতীয় বিতর্ক কার্নিভাল 

অনলাইন ডেস্ক

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ বিডি) আয়োজনে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) জাতীয় শিশু একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫তম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক কার্নিভাল-২০২৩।

আয়োজকরা জানিয়েছেন, এ আয়োজনে দেশের প্রায় ৭০০টি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ, ক্যাডেট কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়) থেকে প্রায় ৩ হাজার শিক্ষার্থী, বিতার্কিক, মডারেটর ও সংগঠক অংশ নেবেন। দুই দিনব্যাপী এই কার্নিভালে থাকছে, র‌্যালি, শিশু বিতর্ক, লিডারশিপ ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালা, মিট দ্য সেলিব্রেটিস, পাবলিক স্পিকিং কম্পিটিশন, জাতীয় বিতর্ক প্রতিযোগিতা, ইংলিশ ডিবেট ওয়ার্কশপ, কুইজ প্রতিযোগিতা, ইউএন মডেল ডিবেট, আঞ্চলিক বিতর্ক, রম্য বিতর্ক, প্ল্যানচেট বিতর্ক, জুটি বিতর্ক, বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ইত্যাদি। এছাড়াও ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়নশিপ ২০২২ এর চ্যাম্পিয়ন বাংলাদেশ টিমের সদস্যদের দেয়া হবে বিশেষ সম্মাননা।

আগামী ২৪ ফেব্রুয়ারি জাতীয় পতাকা উত্তোলন এবং গ্রান্ড র‌্যালির মাধ্যমে শুরু হবে জাতীয় পর্যায়ে বিতার্কিকদের মহাসম্মেলন। উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজের প্রাক্তন বিতার্কিক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে আজীবন সম্মাননা দেয়া হবে। এনডিএফের পক্ষ থেকে পুরস্কার দেবেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক এবং এনডিএফ বিডির প্রধান উপদেষ্টা ফরিদুর রেজা সাগর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

এ ছাড়া বিশেষ অতিথি থাকবেন বিসিএস ট্যাক্স একাডেমির মহাপরিচালক এবং এনডিএফ বিডির উপদেষ্টা এফ এইচ আরিফ, জিএস শাখাধীন শিক্ষা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ড. রেজাউল ইসলাম এবং বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এনডিএফ বিডির চেয়ারম্যান একেএম শোয়েব।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই শুরু হবে পলিসি বিতর্ক। এবারের পলিসি বিতর্কের বিষয়, ‘বিতর্ককে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার এখনই সময়। ’ পলিসি বিতর্কের পক্ষের দলে থাকছেন দীপু মনি, সমাজ ও রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় এবং ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন।

আর বিপক্ষ দলে থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজম শান্তনু।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন এবং এনডিএফ বিডির উপদেষ্টা এবং মডা ইন্টারন্যাশনাল লি. এর ব্যবস্থাপনা পরিচালক ই জেড এম মাসুদুর রহমান শিমুল। সমাপনী পর্বে সভাপতিত্ব করবেন এনডিএফের চেয়ারম্যান একেএম শোয়েব।

এই রকম আরও টপিক