আমিরাতে নারী সদস্যদের নিয়ে এলিট ফোর্স গঠন

সংগৃহীত ছবি

আমিরাতে নারী সদস্যদের নিয়ে এলিট ফোর্স গঠন

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতে নারীদের নিয়ে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বাহিনীর এলিট ফোর্স, সোয়াট। এই বাহিনীতে শুধুমাত্র নারী সদস্যরা প্রশিক্ষিত হয়েছেন মেশিনগান-স্নাইপারের মতো অস্ত্র চালানোর পাশাপাশি বিভিন্ন ধরনের অভিযানের জন্য।

রয়টার্সের খবরে বলা হয়, স্পেশাল ওয়েপন অ্যান্ড ট্যাকটিকস, সোয়াট বিশ্বের বিভিন্ন দেশের নিরাপত্তা বাহিনীর এই এলিট ফোর্স থাকলেও সংযুক্ত আরব আমিরাতের ক্ষেত্রে একেবারেই ব্যতিক্রম। পুরুষদের পাশাপাশি এবার শুধুমাত্র নারী সদস্যদের নিয়েই গঠিত হয়েছে একটি স্কোয়াড।

বিভিন্ন দেশের ন্যয় বেশ কয়েক বছর ধরেই আরব আমিরাতের আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সোয়াট। এবার শুধু নারী সদস্যদের নিয়ে গঠিত এই এলিট ফোর্স যোগ করলো নতুন মাত্রা।

এই বাহিনীর এক সদস্য জানালেন, নারীরা এখন সমাজের সব পর্যায়ে কাজ করছে। তাহলে পুলিশের এলিট ফোর্সে কেন নয়? এ কারণেই আমি সোয়াটে যোগ দিয়েছি।

যেকোনো প্রতিবন্ধকতা মোকাবেলায় সক্ষম আমি।

সংশ্লিষ্টরা জানান, এলিট ফোর্স হওয়ায় প্রচলিত সব প্রশিক্ষণ নেয়ার পাশাপাশি শারীরিক এবং মানসিক প্রতিবন্ধকতাকেও জয় করতে হয় সোয়াট নারী দলের সদস্যদের। নারীদের উপযোগী করেই তৈরি করা হয়েছে পুরো পরিকল্পনা।

আরেক নারী সোয়াট সদস্য বলেন, আমি ছোটবেলা থেকেই চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। তাই এই পেশায় এসেছি। সোয়াট সদস্য হিসেবে আমাকে স্নাইপার-মেশিনগান চালানো থেকে শুরু করে বিভিন্ন অভিযানে নেতৃত্ব দেয়ার প্রশিক্ষণ নিতে হয়েছে। যেকোনো বিপদই আসুক না কেন, আমরা তা মোকাবেলা করতে সক্ষম।

জানা গেছে, নারী সোয়াট সদস্যদের এই দলের যাত্রা শুরু গেল বছরের সেপ্টেম্বর থেকে। বর্তমানে এর সদস্য সংখ্যা ১১ হলেও খুব শিগগিরই তা বাড়ানো হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক