বইমেলা লেখক ও পাঠকের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তোলে : ইমদাদুল হক মিলন

সংগৃহীত ছবি

বইমেলা লেখক ও পাঠকের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তোলে : ইমদাদুল হক মিলন

পাবনা প্রতিনিধি

একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় কথাসাহিত্যিক ও কালের কন্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, বইমেলার মাধ্যমে লেখক ও পাঠকের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে ওঠে। ভাষার চেতনাকে ধারণ করতে, জীবনকে আলোকিত করতে এবং জাতিকে সামনে এগিয়ে নিতে সহায়তা করে বইমেলা। ভাষার চেতনা ও স্বাধীনতার চেতনা থেকে বাঙালিকে কোনোভাবে দমিয়ে রাখা যাবে না।

আজ রবিবার বিকেলে পাবনায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে পাবনা বইমেলায় গুণীজনের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানটি আয়োজন করে পাবনা একুশে বইমেলা উদযাপন পরিষদ। সভাপতিত্ব করেন পাবনা একুশে বইমেলা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান স্বপন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক সাইফুল ইসলাম রিপন, পাবনা ললিতকলা কেন্দ্র ইফার অধ্যক্ষ হাবিব হাসান, একুশে বইমেলা উদযাপন পরিষদ সাংগঠনিক সম্পাদক আলমগীর কবীর হৃদয়।

একুশের চেতনা বুকে ধারণ করে সব মাতৃভাষাকে সম্মান করার আহ্বান জানিয়ে ইমদাদুল হক মিলন বলেন, ‘ভাষা আন্দোলন করা হয়েছিল বাংলা ভাষা ও মায়ের ভাষাকে প্রতিষ্ঠিত করার জন্য।

শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর অনেক দেশ থেকে প্রতিনিয়ত অসংখ্য ভাষা হারিয়ে যাচ্ছে। পৃথিবীর প্রতিটি ভাষার প্রতি আমরা শ্রদ্ধা জানাব, বাংলাদেশের প্রতিটি ভাষা জীবিত থাকবে―এই আমাদের প্রত্যাশা। ’

এই অনুষ্ঠানে সাইফুল ইসলাম রিপনের ‘সাত রাতের কিলিমাঞ্জারো ও এগারো রাতের হিমালয়’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি। অনুষ্ঠানে কালের কণ্ঠ শুভসংঘের থিম সং পরিবেশন করা হয়। প্রিয় লেখকের আগমন উপলক্ষে পাবনা বইমেলায় ভক্ত পাঠকের উপচে পড়া ভিড় তৈরি হয়। এ সময় অটোগ্রাফ নিতে জড়ো হয় শিশু-কিশোরসহ সব বয়সী বইপ্রেমী।

আগামীকাল সোমবার তিনি শুভসংঘ পাঠাগার উদ্বোধন করবেন ও ভাঙ্গুড়া বইমেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

news24bd.tv/সাব্বির

এই রকম আরও টপিক