দক্ষিণ কোরিয়ার দায়িত্ব নিলেন ক্লিন্সমান 

সংগৃহীত ছবি

দক্ষিণ কোরিয়ার দায়িত্ব নিলেন ক্লিন্সমান 

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়া ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব বুঝে নিলেন জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার ইয়ুর্গেন ক্লিন্সমান। দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছে। কেএফএ জানিয়েছে, ক্লিন্সমানের সঙ্গে তাদের চুক্তি ২০২৬ সাল পর্যন্ত। পাওলো বেন্তোর স্থলাভিষিক্ত হলেন তিনি।

পাওলো বেন্তোর অধীনে ২০২২ কাতার বিশ্বকাপে অংশ নেয় দক্ষিণ কোরিয়া। গ্রুপ পর্বে চমক দেখালেও, শেষ ষোলতে ব্রাজিলের কাছে উড়ে যায় এশিয়ার দেশটি। ৪-১ গোলে ওই হারের পর দলের দায়িত্ব ছাড়েন বেন্তো। তার জায়গা নিতে আগামী সপ্তাহে সিউলে পা রাখবেন ক্লিন্সমান।

মার্চের ২৪ তারিখ কলম্বিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলবে দক্ষিণ কোরিয়া। সেই ম্যাচে দলটির ডাগআউটে প্রথমবারের মতো দেখা যাবে ক্লিন্সমানকে।

জার্মানি, বায়ার্ন মিউনিখ এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে কোচিং করানো ৫৮ বছর বয়সী ক্লিন্সমান বলেছেন, দক্ষিণ কোরিয়া জাতীয় ফুটবল দলের কোচ হতে পেরে আমি খুশি এবং সম্মানিত। আমি খুব ভালো করেই অবগত আছি যে, কোরিয়ান জাতীয় দল ধারাবাহিকভাবে উন্নতি করছে এবং লম্বা সময় ধরে দারুণ ফলাফল উপহার দিয়ে আসছে।

গাস হিডিংক এবং পাওলো বেন্তোর পদাঙ্ক অনুসরণ করতে পারাকে সম্মানের জানিয়ে ক্লিন্সমান জানিয়েছেন নিজের লক্ষ্যের কথাও। এই জার্মান কিংবদন্তি বলেছেন, আসন্ন এশিয়ান কাপ এবং ২০২৬ বিশ্বকাপে সাফল্য পেতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাবো।

খেলোয়াড় হিসেবে মনে রাখার মতো ক্যারিয়ার কাটিয়েছেন ইয়ুর্গেন ক্লিন্সমান। খেলেছেন ইন্টার মিলান, টটেনহাম হটস্পার, বায়ার্ন মিউনিখের মতো ক্লাবে। জাতীয় দলের হয়ে ১০৮ ম্যাচে ৪৭ গোল করেছেন তিনি। জিতেছেন ১৯৯০ ফুটবল বিশ্বকাপ। ২০০৪ সালে জার্মানি জাতীয় ফুটবল দলের দায়িত্ব নেন তিনি। কোচ হিসেবে সেটাই ছিল তার প্রথম অ্যাসাইনমেন্ট। তার অধীনে ২০০৬ বিশ্বকাপের সেমিফাইনাল খেলে জার্মানরা।

news24bd.tv/সাব্বির