‘নেতৃত্ব’ হারানোর পর দল থেকেও বাদ রাহুল, অসিদের অধিনায়ক স্মিথ

সংগৃহীত ছবি

‘নেতৃত্ব’ হারানোর পর দল থেকেও বাদ রাহুল, অসিদের অধিনায়ক স্মিথ

অনলাইন ডেস্ক

টেস্ট ক্রিকেটে রোহিত শর্মার ডেপুটি ছিলেন লোকেশ রাহুল। কোনো কারণে রোহিত মাঠে না থাকলে বা ম্যাচ না খেললে রাহুলই নেতৃত্ব দিতেন ভারতীয় টেস্ট দলকে। গেল বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে রোহিতের অনুপস্থিতিতে তিনিই ছিলেন দলের অধিনায়ক। তবে দুই মাস না যেতেই দলের সহ-অধিনায়কের পর তো হারালেনই, রাহুল বাদ পড়লেন টেস্ট একাদশ থেকেও।

আজ ইন্দোরে শুরু হয়েছে ভারত-অস্ট্রেলিয়ার বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্ট। এই টেস্টে রাহুলকে ছাড়াই একাদশ সাজিয়েছে ভারত। রাহুলের জায়গায় ওপেনার হিসেবে দলে সুযোগ পেয়েছেন শুভমন গিল। দিল্লি টেস্টের একাদশ থেকে পরিবর্তন আছে আরও একটি।

পেসার মোহাম্মদ শামিকে বিশ্রাম দিয়ে উমেশ যাদবকে দেওয়া হয়েছে সুযোগ।

একাদশ থেকে বাদ পড়ার আগে দ্বিতীয় টেস্টের পর ডেপুটির পদ হারান রাহুল। তার জায়গায় অবশ্য অন্য কাউকে দায়িত্ব দেয়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

ব্যাট হাতে বেশ কিছুদিন ধরেই অফ-ফর্মে ভুগছেন রাহুল। শেষ ১০ টেস্ট ইনিংসে তার নেই কোনো পঞ্চাশোর্ধ রানের ইনিংস। শেষ সাত ইনিংসে মাত্র ৯৫ রান করতে পেরেছেন তিনি। ফলে বেশ সমালোচনার মুখেই ছিলেন এই ডানহাতি ওপেনার। তাকে সহ-অধিনায়কের পদ থেকে সরানোর পর টিম ম্যানেজমেন্ট থেকে বলা হয়েছিল, রাহুলকে আরও সুযোগ দেওয়া হবে। একই কথা বলেছিলেন অধিনায়ক রোহিত শর্মাও। তবে আজ ইন্দোরে দেখা গেল ভিন্ন ঘটনা।

এদিকে, সিরিজ ফসকে যাওয়া অস্ট্রেলিয়া আজ নেমেছে নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সকে ছাড়াই। মায়ের অসুস্থতার কারণে দিল্লি টেস্ট খেলে দেশে ফিরে যান এই পেসার। এখনো অস্ট্রেলিয়াতেই আছেন তিনি। ফলে তার ডেপুটি স্টিভ স্মিথ দলকে দিচ্ছেন নেতৃত্ব। কনুইয়ের চোটের কারণে একাদশে নেই ওপেনার ডেভিড ওয়ার্নারও। তার জায়গায় একাদশে ফিরেছেন ক্যামেরুন গ্রিন। কামিন্সের জায়গায় খেলছেন মিচেল স্টার্ক।

তৃতীয় টেস্টে ভারত-অস্ট্রেলিয়ার একাদশ 

ভারত: রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, শ্রীকর ভারত, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মোহম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়া: উসমান খাজা, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ, পিটার হ্যান্ডসকোম্ব, ক্যামেরুন গ্রিন, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, নাথান লাওন, টড মরফি, ম্যাথু কুহনেমান।

news24bd.tv/SHS