ব্যাটিং ব্যার্থতায় ২০৯ রানে থামল বাংলাদেশ

ব্যাটিং ব্যার্থতায় ২০৯ রানে থামল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ব্যাটসম্যানদের ব্যার্থতায় মাত্র ২০৯ রানেই থমকে গেল বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লেতে দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল টাইগাররা। সেই চাপ সামলে মুশফিক ও রিয়াদকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন নাজমুল শান্ত। ব্যাট হাতে ওয়ানডে ক্যারিয়ারের অভিষেক ফিফটিও তুলে নিয়েছিলেন তিনি।

কিন্তু নিয়মিত বিরতিতে ব্যাটসম্যানরা উইকেট বিলিয়ে দেওয়ায় অল্পতেই গুটিয়ে গেছে স্বাগতিকরা। তাতে বড় সংগ্রহের আশা পূরণ হলো না বাংলাদেশের।

বুধবার (১ মার্চ) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। কিন্তু ইংলিশ বোলারদের আঁটসাঁট বোলিংয়ে ৪৭ ওভার ১ বলে মাত্র ২০৯ রানেই অলআউট হয়ে গেছে স্বাগতিকরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৫৮ রান করেছেন ওয়ান ডাউনে নামা নাজমুল শান্ত। এ ছাড়া অধিনায়ক তামিম ২৩ ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩১ রান করেছেন।

এদিন ইনিংসের শুরুতে দেখেশুনেই ব্যাটিং করছিল টাইগার ওপেনাররা। ইংলিশ পেসারদের কয়েকটি বাউন্ডারি হাঁকিয়ে ভড়কে দেওয়ার চেষ্টা করেছিল টাইগার অধিনায়ক তামিম ইকবাল। অপর ওপেনার লিটন দাস উইকেটে কিছুটা সময় নিলেও ছক্কা হাঁকিয়ে আশা দেখাচ্ছিল। তবে তারা দুজনেই বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। পঞ্চম ওভারে দলীয় ৩৩ রানে ক্রিস ওকেসের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ব্যক্তিগত ৭ রান করে বিদায় নেন লিটন।

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে বাংলাদেশের ইনিংসের হাল ধরেন তামিম। তারা দুজনে পাওয়ার প্লেতেই দলের সংগ্রহ পঞ্চাশ ছাড়িয়ে নিয়ে যান। তবে ১০তম ওভারের তৃতীয় বলে মার্ক উডের বলে ক্লিন বোল্ড হয়ে সাজঘরে ফিরে আসেন বাংলাদেশের অধিনায়ক। বিদায়ের আগে ৩২ বলে চার বাউন্ডারিতে ২৩ রান করেন ড্যাশিং এই ওপেনার।

তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্তর সঙ্গে অভিজ্ঞ মুশফিকুর রহিম ইনিংস মেরামতে মনোযোগী হন। কিন্তু তাদের ৪৪ রানের জুটি ভেঙ্গে যায় দলীয় ৯৫ রানে। ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদের ঘূর্ণিতে মার্ক উডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিক।

এরপর দলীয় শতরানের গণ্ডি পার করে দলীয় ১০৬ রানের মাঠায় আউট হন সাকিব আল হাসান। মঈন আলীর বলে বিদায়ের আগে ১২ বলে ৮ রান করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক