মদ্যপান কমিয়েছে কানাডাবাসী

সংগৃহীত ছবি

মদ্যপান কমিয়েছে কানাডাবাসী

কানাডার নাগরিকদের অ্যালকোহল সেবন ব্যাপকভাবে কমিয়েছে। একটি সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, ফলস্বরূপ ওয়াইন ও বিয়ার বিক্রি সর্বকালের সর্বনিম্নে নেমে এসেছে। দেশটির সরকারি ডেটা ক্রাঞ্চার স্ট্যাটিস্টিক্স কানাডা এই প্রতিবেদন প্রকাশ করেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্ট্যাটিস্টিক্স কানাডার প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২১-২২ সালে দেশে মাথাপিছু বিয়ার বিক্রি উল্লেখযোগ্যভাবে কমেছে। এবং ওয়াইন বিক্রয় ১৯৪৯ সালের পর থেকে সবচেয়ে বড় ব্যবধানে হ্রাস পেয়েছে।  

কঠোর পানীয় নির্দেশিকা ও অ্যালকোহলের উপর নতুন করের কারণে এই ধরনের আরও পরিবর্তন আশা করা হচ্ছে। স্ট্যাটিস্টিক্স কানাডা রিপোর্ট করেছে, এক দশকের মধ্যে প্রথমবারের মতো দেশে অ্যালকোহল বিক্রি এক দশমিক ২ শতাংশ কমেছে।

 

ওয়াইন বিক্রি চার শতাংশ কমেছে, যা স্ট্যাটিস্টিক্স কানাডা দ্বারা রেকর্ড করা বৃহত্তম পতন। সর্বাধিক বিক্রিত অ্যালকোহলযুক্ত পানীয় বিয়ার তার ভোক্তা ভিত্তি হারাচ্ছে। বিয়ার ১০ বছর ধরে বাজারের শেয়ার হারাচ্ছে। শেয়ারবাজারে এ পর্যন্ত বিয়ারের মোট ৮ দশমিক ৮ শতাংশ শেয়ার কমেছে।

তবে, কম অ্যালকোহলযুক্ত অ্যালকোপপস নামে পরিচিত সাইডার ও ওয়াইন কুলারস দাবি করেছে, ওয়াইন ও বিয়ারের হারানো বাজার তারা দখল করছে। এদিকে, অ্যালকোপপসের শেয়ার ৫ শতাংশ বেড়েছে, যা অ্যালকোহলযুক্ত পানীয় বিভাগের মধ্যে সর্বোচ্চ বাজার শেয়ার বৃদ্ধি।  

২০২১-২২ থেকে তাদের মোট বিক্রয় মূল্য আগের বছরের তুলনায় ১৩ দশমিক ৫ শতাংশ বেড়েছে। যাইহোক, সামগ্রিক অ্যালকোহল বিক্রি ২ দশমিক চার শতাংশ বেড়েছে কারণ মুদ্রাস্ফীতির কারণে উচ্চ খরচ সামগ্রিক অ্যালকোহল বিক্রিতে হ্রাস পেয়েছে।  

২০২২ সালের মার্চে শেষ হওয়া অর্থ বছর থেকে মদের দোকান এবং অন্যান্য আউটলেটগুলো ২৬ দশমিক এক বিলিয়ন মূল্যের মদ বিক্রি করেছে। অনেকেই আশা করেন, অ্যালকোহল শিল্পে এই ধরনের আরও পরিবর্তন আসবে।  

টরন্টো স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার সব ধরনের বিয়ার, ওয়াইন ও স্পিরিট এর ওপর ফেডারেল ট্যাক্স ১ এপ্রিল থেকে ৬ দশমিক ৩ শতাংশ বাড়বে। এছাড়াও, কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন দ্বারা প্রকাশিত নতুন নির্দেশিকাগুলো অ্যালকোহল সেবনকে শূন্যে কমিয়ে আনার সুপারিশ করে।
news24bd.tv/আলী