ভিজিট ভিসায় কাজের সুযোগ কানাডায়

সংগৃহীত ছবি

ভিজিট ভিসায় কাজের সুযোগ কানাডায়

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী করোনা মহামারির প্রকোপ চলার সময় ২০২০ সালের ২৪ আগস্ট কানাডার অভিবাসী, শরণার্থী এবং নাগরিকত্ব মন্ত্রী মার্কো ই.এল. মেন্ডিসিনো কানাডার পর্যটক ভিসাধারীদের কানাডায় থেকেই কাজের আবেদন করার একটি অস্থায়ী নীতি গ্রহণ করেন। দুই বছর পার হওয়ার পর নতুন করে আবারও ওই নীতির মেয়াদ দুই বছর বৃদ্ধি করেছে দেশটি।

মঙ্গলবার (২৮ ফেব্রয়ারি) কানাডার সরকারি ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি।

বিদেশি যারা কানাডায় পর্যটক ভিসায় আছেন এবং যাদের বৈধ কাজের অফার আছে, তারা কানাডার মধ্যে থেকেই কাজের অনুমোদনের আবেদন করতে পারবেন।

যেসব পর্যটক ভিসাধারী এই সরকারি নীতির অধীনে আবেদন করছেন, যাদের গত ১২ মাসের মধ্যে কাজের অনুমোদন ছিল, তারাও তাদের নতুন কর্মক্ষেত্রে দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করার আগে অন্তর্বর্তীকালীন অনুমতির আবেদন করতে পারবেন বলেও ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

মূলত অর্থনৈতিক কর্মযজ্ঞ বৃদ্ধির কারণে কানাডায় অনেক চাকরিদাতা পর্যাপ্ত ও অভিজ্ঞ কর্মী খুঁজে পাচ্ছেন না। তারা পর্যটক ভিসাধারীদের এখন বিবেচনায় রাখতে পারবেন।

এদিকে, এ নীতির আগে কানাডায় কাজ করতে আগ্রহীদের দেশটিতে যাওয়ার আগেই কাজের অনুমোদনের আবেদন করতে হতো। কিন্তু যারা আগে থেকেই পর্যটক ভিসায় কানাডায় ছিলেন, তাদের কাজের অনুমোদন দেওয়ার পর কানাডা ছাড়তে হতো। এরপর তাদের কাজের চূড়ান্ত অনুমোদন দেওয়া হতো। নতুন নীতি অনুযায়ী, এ জন্য আর কানাডা ছাড়তে হবে না।

আবেদন করতে যা লাগবে 
যেদিন আবেদন করবেন সেদিন বৈধ ভিজিটর স্ট্যাটাস থাকতে হবে

কাজের বৈধ অফার থাকতে হবে যেটিতে লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্টের অনুমোদন অথবা এলএমআইএ-মুক্ত কাজের অফার থাকতে হবে।

আগামী ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারির পর কোনো কাজের আবেদন করা যাবে না এবং সবকিছুতে স্বচ্ছতা থাকতে হবে।
news24bd.tv/আলী