রেলওয়ে অংশীজন কমিটি থেকে পদত্যাগের ঘোষণা মহিউদ্দিন রনির

সংগৃহীত ছবি

রেলওয়ে অংশীজন কমিটি থেকে পদত্যাগের ঘোষণা মহিউদ্দিন রনির

নিজস্ব প্রতিবেদক

রেলওয়ের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার প্রতিবাদে আন্দোলন করে সামনে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। এরপর বাংলাদেশ রেলওয়ে অংশীজন কমিটিতে জায়গা করে নেন তিনি। তবে বুধবার (২ মার্চ) দুপুর ১২টায় রেলওয়ে অফিসে পদত্যাগপত্র জমা দেয়ার কথা জানিয়েছেন তিনি।

বুধবার (১ মার্চ) রাতে এক বিজ্ঞপ্তিতে মহিউদ্দিন রনি বলেন, 'টিকেট যার ভ্রমণ তার' নীতিমালা নিশ্চিতকরণের লক্ষ্যে ১লা মার্চ ২০২৩ খ্রিস্টাব্দে রেলমন্ত্রী পিওএস মেশিন হস্তান্তর করেন।

অনেক দেরিতে হলেও বাংলাদেশ রেলওয়ের এই পদক্ষেপকে আমি ইতিবাচকভাবে দেখছি। এবং আমি বিশ্বাস করতে চাই যে, রেলওয়ে কর্তৃপক্ষ ক্রমান্বয়ে আমার দেওয়া ৬টি দাবিসহ জনগণের সব চাহিদা নিশ্চিতকরণের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের সেবার মানকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবে। যেখানে দেশের সব শ্রেণি-পেশার মানুষ সমানভাবে এই রাষ্ট্রীয় সেবাটি গ্রহণ করার সুযোগ পাবে।

রনি বলেন, গত বছরের (২০২২) ২৭ জুলাই রেলপথ মন্ত্রণালয়ের অংশীজন সভায় জনগণের প্রতিনিধি হিসেবে আমাদের ৩ জনকে মনোনীত করে।

তবে গত সাত মাসে এই অংশীজন সভায় থাকা এবং যতটুকু দেখার সুযোগ পেয়েছি, সেই অভিজ্ঞতার আলোকে এটিকে আমার কাছে সেই অর্থে কার্যকরী মনে হচ্ছে না। একই কারণে এই সভায় আমি আমার অবস্থানকেও অর্থপূর্ণ মনে করছি না। সার্বিক দিক বিবেচনা করে আমি এই অংশীজন সভা থেকে আগামীকাল পদত্যাগ করব। আগামীকাল দুপুর ১২ টায় আমি রেলওয়ে অফিসে পদত্যাগপত্র জমা দেব।

মহিউদ্দিন রনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্ট্যাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। গত বছর টিকিট কিনতে গিয়ে হয়রানির শিকার হওয়ার পর ঈদুল আজহার আগে ৭ জুলাই থেকে কমলাপুর রেলস্টেশনের টিকিট কাউন্টারের সামনে অনশন শুরু করেন মহিউদ্দিন। ১৯ দিন অবস্থান করার পর রেল কর্তৃপক্ষের কাছ থেকে ছয় দফা দাবি পূরণের আশ্বাসে আন্দোলন স্থগিত করে ঘরে ফিরে যান তিনি। এর আগে গত এপ্রিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোর্তজা মেডিকেল সেন্টারের আধুনিকায়নসহ ৬ দফা দাবিতে অনশন কর্মসূচি পালন করে আলোচনায় আসেন এই শিক্ষার্থী।

news24bd.tv/FA