ত্রিপুরা-নাগাল্যান্ডে টিকলো বিজেপিই

বিধানসভা নির্বাচন

ত্রিপুরা-নাগাল্যান্ডে টিকলো বিজেপিই

অনলাইন ডেস্ক

ভারতের উত্তরপূর্ব ত্রিপুরা, মেঘালায় এবং নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচনের দুই রাজ্যেই জয়লাভ করেছে নরেন্দ্র মোদির দল বিজেপি। ত্রিপুরা-নাগাল্যান্ডে টিকে গেছে মোদির গেরুয়া শিবির। তবে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। একটি রাজ্যেও এককভাবে সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি দলটি।

আগামী বছর দেশটির জাতীয় নির্বাচনের আগে, তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে ছিল ভারতের মানুষ।

ত্রিপুরায় মোদির গেরুয়া শিবিরের পাল্লা ভারি হলেও বেশ কিছু আসন কমেছে তাদের। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুসারে, ত্রিপুরায় বিজেপি নেতৃত্বাধীন জোট বিধানসভার ৬০ আসনের মধ্যে ৩৩টি আসন লাভ করেছে, যা গতবারের চেয়ে ১১টি কম।

পশ্চিমবঙ্গের মতো ত্রিপুরাতেও বাম কংগ্রেস জোটের ভরাডুবি হয়েছে।

মাত্র ১৪টি আসনে জয় পেতে যাচ্ছে বাম কংগ্রেস জোট। ত্রিপুরাতে তৃণমূল একটি আসনেও জয় পায়নি। যদিও তারা ৬০ আসনের বিধানসভার মধ্যে ১৮টিতে প্রতিন্দ্বিতা করেছিল। ভোটের আগে বিভিন্ন সমীক্ষায় তিপরামাথো দলটিরও ভালো ফল করার সম্ভাবনার কথা বলা হলেও মোটের ওপর স্থানীয় জনজাতিভুক্ত এই রাজনৈতিক দলটিও তেমন ভালো করতে পারেনি বলেও কেউ কেউ মনে করা হচ্ছে।  তিপরামাথো এই নির্বাচনে এককভাবে ১৩টি আসন লাভ করেছে।

নাগাল্যান্ডের ক্ষমতা যাচ্ছে বিজেপির ঘরেই। বিজেপি এবং এনডিপিপি জোট পেয়েছে ৬০ আসনের মধ্যে ৩৬টি, যা গতবারের চেয়ে ৬টি বেশি। এই রাজ্যে কংগ্রেস একটি আসনেও জয়লাভ করেনি। তবে এবারের নির্বাচনে এই রাজ্যে সবমিলিয়ে ২১ জন প্রার্থী স্বতন্ত্র বা ছোট ছোট দলগুলো থেকে জিতেছে, যা গত বারের চেয়ে ১৭টি বেশি।

মেঘালয়ে বিজেপি যথেষ্ট খারাপ করেছে। দলটি এ রাজ্যের বিধানসভায় মাত্র ৩টি আসন লাভ করেছে। অবশ্য তা গত নির্বাচনের চেয়ে ১টি বেশি। বিজেপি একটি আসন বেশি পেলেও ভরাডুবি হয়েছে কংগ্রেসের। দলটি গতবারের তুলনায় ১৬টি আসন হারিয়ে এবার পেয়েছে মাত্র ৫টি আসন। ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি বা ইউডিপি পেয়েছে ১১টি আসন।

মেঘালয় বিধানসভায় সবচেয়ে বেশি আসন পেয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (ইন্ডিয়া) বা এনপিপি। দলটি মোট ২৫টি আসন পেয়েছে। তবে কোনো দলই এককভাবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।   

প্রসঙ্গত, ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরা বিধানসভায় ভোট গ্রহণ হলেও নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোট গ্রহণ হয় ২৭ ফেব্রুয়ারি। তিনটি রাজ্যের ভোটের ফল এক যোগে প্রকাশ হয় ২ মার্চ বৃহস্পতিবার। ভোটের পর বুথ ফেরত সমীক্ষাগুলোও বিজেপির দুই রাজ্যে এগিয়ে থাকা আভাস মিলেছিল।

news24bd.tv/তৌহিদ