বিশিষ্ট জাদুশিল্পী উলফাৎ কবির আর নেই

বিশিষ্ট জাদুশিল্পী উলফাৎ কবির আর নেই

অনলাইন ডেস্ক

বিশিষ্ট জাদুশিল্পী উলফাৎ কবির মারা গেছেন। শনিবার (৪ মার্চ) রাতে রাজধানীর মুগদা হাসপাতালে মারা যান তিনি। সেখানে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। ম্যাজিশিয়ান পিসি সাহা তাঁর মৃত্যুর বিষয়টি নিউজ টোয়েন্টিফোর অনলাইনকে নিশ্চিত করেছেন।

 

পিসি সাহা জানান, উলফাৎ কবির দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। তিনি ল্যাব এইড হাসপাতালে নিয়মিত চিকিৎসা নিচ্ছিলেন। তবে গতকাল শনিবার তাঁর হার্ট অ্যাটাক হলে তাঁকে মুগদা হাসপাতালে নেওয়া হয়। গতরাতে সেখানে লাইফ সাপোর্টে থাকা অবস্থা মারা যান তিনি।

 

মৃত্যুকালে স্ত্রী ও এক ছেলে রেখে যান উলফাৎ কবির।  উলফাৎ কবিরের স্ত্রী রোকসানাও একজন জাদুশিল্পী। বিয়ের পর থেকে স্ত্রীকে সঙ্গ নিয়ে জাদু প্রদর্শন করে আসছেন তিনি। ১৯৮০ সালে শিল্পকলা একাডেমি আয়োজিত জাদু উৎসবে বাংলাদেশের প্রথম জাদু শিল্পী দম্পতি হিসেবে জাদু প্রদর্শন করেন তারা।

প্রথম প্রদর্শনীতেই প্রশংসিত হয়েছিলেন এবং পদক ও সম্মাননাও পেয়েছিলেন তারা। এরপর আর থামতে হয়নি। বাংলাদেশ টেলিভিশন, সরকারি ও বেসরকারি সংস্থার অনুষ্ঠানে, বিদেশিদের বিভিন্ন আয়োজনে জাদু প্রদর্শন করেন উলফাৎ কবির। এ ছাড়া জাদু প্রদর্শনের দাওয়াত নিয়ে ঘুরেছেন ওমান, রাশিয়া, চীন, আমেরিকা, মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকংসহ বিভিন্ন দেশে। অর্জন করেছেন দেশি-বিদেশি বিভিন্ন সম্মাননা। এর মধ্যে আমেরিকা ইন্টারন্যাশনাল ব্রাদারহুড অব ম্যাজিশিয়ান (আইবিএম) থেকে প্রাপ্ত উইজার্ড অ্যাওয়ার্ড উল্লেখযোগ্য। এ ছাড়া বাংলাদেশের শিশু অধিকার ফোরাম শিশু অধিকার রক্ষায় অবদানের জন্য তাকে সম্মানিত করেছে।

উলফাৎ কবির সম্পর্কে জননন্দিত জাদুশিল্পী জুয়েল আইচ বলেছিলেন, একদিন মানুষ অবাক হয়ে ভাববে, ষাটোর্ধ্ব একজন মানুষ নিঃস্বার্থভাবে নিজের অসুবিধাকে তুচ্ছজ্ঞান করে জাদুর পসরা নিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটাতে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে চষে বেড়িয়েছেন। আমার বন্ধু উলফাৎ কবির সব জাদুশিল্পীর গৌরব।  

news24bd.tv/আইএএম