চীনের লক্ষ্য ৫ শতাংশ প্রবৃদ্ধি

সংগৃহীত ছবি

চীনের লক্ষ্য ৫ শতাংশ প্রবৃদ্ধি

অনলাইন ডেস্ক

এ বছর মাঝারি মাত্রার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চীন। দেশটি তাদের প্রবৃদ্ধির হার ৫ শতাংশের আশেপাশে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। রোববার চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) অধিবেশনের উদ্বোধনী দিনে এ সংক্রান্ত একটি  প্রতিবেদন প্রকাশ করা হয়। খবর রয়টার্সের।

 

প্রতিবেদনে বিদায়ী প্রধানমন্ত্রী লি কুছিয়াং বলেছেন, অর্থনৈতিক স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য। তিনি এ বছর চীনের শহরগুলোতে এক কোটি ২০ লাখের মতো চাকরি সৃষ্টির লক্ষ্যমাত্রার কথাও জানান, গত বছর যা ছিল এক কোটি ১০ লাখ।  

গত বছর চীনের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল মাত্র ৩ শতাংশ। কোভিড-১৯ নিয়ন্ত্রণে তিন বছরের কঠোর বিধিনিষেধ, রিয়েল এস্টেট খাতে সংকট, বেসরকারি উদ্যোক্তাদের ওপর তুমুল চাপ সৃষ্টি এবং চীনা রপ্তানি পণ্যের চাহিদা কমতে থাকায় কয়েক দশকের মধ্যে দেশটি এত খারাপ প্রবৃদ্ধি দেখল।

বিদায়ী প্রধানমন্ত্রী লি কুছিয়াং বলেন, এখন সবচেয়ে বেশি জরুরি অর্থনৈতিক স্থিতিশীলতা। তিনি এ বছর চীনের শহরগুলোতে এক কোটি ২০ লাখের মতো চাকরি সৃষ্টির লক্ষ্যমাত্রার কথাও জানান, গত বছর যা ছিল এক কোটি ১০ লাখ।  

লি এবার সরকারের বাজেট ঘাটতিও জিডিপির ৩ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা নির্ধাণ করেছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৮ শতাংশ।

রোববার ব্যাপক নিরাপত্তার মধ্যে রাজধানী বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারের পশ্চিম পাশে অবস্থিত গ্রেট হল অব দ্য পিপলে জড়ো হওয়া ২ হাজার ৯৪৮ প্রতিনিধিকে নিয়ে এনপিসির অধিবেশন শুরু হয়।  

দেশজুড়ে বিরল বিক্ষোভের পর ডিসেম্বরে চীন তড়িঘড়ি তাদের ‘শূন্য কোভিড’ নীতি তুলে নেওয়ার পর এটাই এনপিসির প্রথম অধিবেশন।

news24bd/ARH