'বাখমুত থেকে সেনা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে কিয়েভ'

সংগৃহীত ছবি

'বাখমুত থেকে সেনা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে কিয়েভ'

অনলাইন ডেস্ক

ইউক্রেনীয় শহর বাখমুতে ক্রমশই হামলার মাত্রা বাড়াচ্ছে রাশিয়া। প্রাণ রক্ষায় শহর ছেড়ে যাচ্ছেন বেসামরিক নাগরিকরা। বিশ্লেষকদের মতে, বাখমুত থেকে সেনা প্রত্যাহারে প্রস্তুতি নিচ্ছে কিয়েভ। খবর এপির।

 

শহর ছেড়ে যাওয়ার সময় একটি অস্থায়ী সেতুতে আর্টিলারির হামলায় এক নারী নিহত হয়েছেন। এতে আরও দুইজন আহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনীয় এক সেনা। তারা শহর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করছিলেন।  

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউক্রেনীয় সেনা বলেন, এখন গাড়িতে করে বেসামরিকদের শহর ত্যাগ করা খুবই ঝুঁকিপূর্ণ।

তাদের এখন পায়ে হেঁটে শহর ত্যাগ করতে হচ্ছে।  

দীর্ঘ সময় ধরে রাশিয়ার প্রধান লক্ষ্য হয়ে উঠেছে বাখমুত। রক্তক্ষয়ী যুদ্ধে প্রাণ হারিয়েছেন হাজারো রুশ ও ওয়াগনারের সেনা। শহরটির কৌশলগত গুরুত্ব নিয়ে বিতর্ক থাকলেও ইউক্রেনের আরও ভেতরে হামলার জন্য এই শহর দখল রাশিয়ার জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ।  

পশ্চিমা বিশ্লেষকদের মতে, বাখমুত থেকে সেনা প্রত্যাহারের সব প্রস্তুতি নিচ্ছে কিয়েভ। গত ৩৬ ঘণ্টায় বাখমুতের কাছাকাছি ২টি ব্রিজ ধ্বংস করে দিয়েছে ইউক্রেন। এর একটি ব্রিজ পার্শ্ববর্তী শহর চাসিভ ইয়ারের সঙ্গে যুক্ত। এই শহরই এখন ইউক্রেন বাহিনীর সরঞ্জাম সরবরাহের একমাত্র পথ ছিল।  

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী এক টুইট বার্তায় বলেন, রাশিয়া বাখমুতের উত্তরাঞ্চলীয় শহরতলীর ভেতরে অগ্রসর হচ্ছিলো। তাই এই ব্রিজ ধ্বংস করা হয়েছে। ওয়াশিংটনভিত্তিক থিং ট্যাংক দ্য ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী শুক্রবার যে কাজ করেছে তা বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ইঙ্গিত দেয়। বাখমুত দখল করা সম্ভব হলে দীর্ঘদিন পর যুদ্ধে উল্লেখযোগ্য সাফল্য পাবে রাশিয়া। একইসঙ্গে, দনেস্কের আরও ভেতরে আক্রমণ করার রাস্তা তৈরি হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।