বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর সরঞ্জাম নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর সরঞ্জাম নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে ভিয়েতনাম থেকে মোংলা বন্দরে পৌঁছেছে বিদেশি জাহাজ এমভি হাইডং ৯। রোববার সকাল সাড়ে ১১টায় ভিয়েতনামের পতাকাবাহী এই জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজটিতে স্টিলের পাইপসহ ১৭১টি প্যাকেজের ১ হাজার ৫৫৬ মেট্রিক টন মেশিনারি পণ্য রয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এমভি হাইডং ৯ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, রোববার সকাল সাড়ে ১১টায় নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ এমভি হাইডং ৯। ভিয়েতনাম থেকে আমদানি করা স্টিলের পাইপসহ ১৭১টি প্যাকেজের ১ হাজার ৫৫৬ মেট্রিক টন পণ্য নিয়ে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করার পর দুপুর ২টা থেকে খালাস কাজ শুরু হয়েছে। দুই দিনের মধ্যে এসব পণ্য খালাস শেষে নৌপথে সিরাজগঞ্জে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে। গত ২৪ ফেব্রুয়ারি ভিয়েতনাম থেকে বঙ্গবন্ধু রেল সেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে ভিয়েতনাম থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে এই জাহাজটি।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি এই রেল সেতুর ২৩০ টি প্যাকেজের ৩ হাজার ১৩৪ দশমিক ১০৬ মেট্রিক টনের স্টিলের পাইপ ও মেশিনারি পণ্য নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ এমভি জুপিটার মোংলা বন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর মূল কাঠামোর সরঞ্জামসহ ১ হাজার ৫৫৬ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে রোববার সকাল ১১টায় বন্দরের ৮ নম্বর জেটিতে একটি বিদেশি জাহাজ নোঙর করেছে।

অগ্রাধিকার ভিত্তিতে দুপুর ২টা থেকে এসব পণ্য জাহাজ থেকে খালাসের কাজ শুরু হয়েছে। ভিয়েতনাম আসা জাহাজটির পণ্য খালাসের পর নৌপথে সিরাজগঞ্জে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে। আর পণ্য খালাস শেষে জাহাজটি ৭ মার্চ মোংলাবন্দর ত্যাগ করার কথা রয়েছে। মোংলা বন্দরের সক্ষমতা বাড়ায় দেশের সব বড় বড় মেগাপ্রকল্পে বিদেশ থেকে আমদানিকৃত মেশিনারিসহ মূল কাঠামোর সরঞ্জাম এই বন্দরের মাধ্যমে খালাস হচ্ছে’।

news24bd.tv/তৌহিদ