এবার সেনাপ্রধানের সঙ্গে দ্বন্দ্বে জড়ালেন জেলেনস্কি!

সংগৃহীত ছবি

এবার সেনাপ্রধানের সঙ্গে দ্বন্দ্বে জড়ালেন জেলেনস্কি!

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনির সঙ্গে দ্বন্দ্ব চলছে দেশটির প্রধানমন্ত্রী জেলেনস্কির। সোমবার দেশটির সরাকারি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জার্মান পত্রিকা বিল্ড।  

প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তায় আগেই বাখমুত থেকে সেনা প্রত্যাহারের পরামর্শ দিয়েছিলেন জালুঝনি। তবে তার কথা না শুনে প্রতিরোধের সিদ্ধান্তে অটল থাকেন জেলেনস্কি।

এ নিয়েই দুজনের মধ্যে একটি দ্বন্দ্ব তৈরি হয় বলে জানিয়েছে বিল্ড।  

বাখমুত ঘিরে যুদ্ধের তীব্রতা ক্রমশই বেড়ে চলেছে। রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে সেখানে। গত শুক্রবার ওয়াগনার প্রধান 
ইয়েভজেনি প্রিগোজিন জানান, বাখমুতকে কার্যত ঘিরে ফেলেছে তার সেনারা।

সেদিন প্রিগোজিন আরও জানান, বাখমুত থেকে পালানোর একটি মাত্র পথ খোলা আছে ইউক্রেন সেনাদের।  

মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী, জানুয়ারি মাস থেকেই বাখমুত থেকে সেনা প্রত্যাহারের জন্য তাগাদা দিয়ে আসছে ওয়াশিংটন। বাখমুত থেকে পিছু হটে এই বসন্তে পাল্টা হামলার জন্য প্রস্তুতি নিতে জোর দিয়েছিলো যুক্তরাষ্ট্র। তবে সে কথা কানে তোলেননি জেলেনস্কি।  

বিল্ডের সূত্র বলছে, অনেক আগেই বাখমুত থেকে সেনা প্রত্যাহার করা প্রয়োজন ছিল বলে মনে করছেন যেখানে নিযুক্ত সেনারা। এখনো কেন এই শহরে প্রতিরোধ করে যাচ্ছে কিয়েভ তা নিয়ে দ্বিধান্বিত তারা। তবে জেলেনস্কি বলেছেন, যতক্ষণ পর্যন্ত যৌক্তিক ততক্ষণ পর্যন্ত বাখমুত প্রতিরোধ করে যাবে তার সেনারা।  

জার্মান পত্রিকাটি আরও জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের সময় ইউক্রেন বাহিনীর নেতৃত্ব দিয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন সেনাপ্রধান 
জালুঝনি। জেলেনস্কির বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনে তাকে একজন সাম্ভাব্য প্রার্থী হিসেবে উল্লেখ করা হয়েছে।

news24bd/ARH