তামিমের চূড়ান্ত সিদ্ধান্ত, চার-পাঁচেই ব্যাটিং করবেন সাকিব

সংগৃহীত ছবি

তামিমের চূড়ান্ত সিদ্ধান্ত, চার-পাঁচেই ব্যাটিং করবেন সাকিব

অনলাইন ডেস্ক

ক্যারিয়ারে বেশির ভাগ সময় মিডল অর্ডারে ব্যাটিং করলেও, তিন নম্বরেই সবচেয়ে সফল সাকিব আল হাসান। ২০১৯ বিশ্বকাপের আগে নিজে চেয়েই টপ অর্ডারের এই পজিশন নেন সাকিব। যুক্তরাজ্যে হওয়া সেই বিশ্বকাপে তিনে ব্যাটিং করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দেন এই তারকা ক্রিকেটার। অথচ সেই সাকিবকে এখন খেলতে হচ্ছে পাঁচ নম্বর পজিশনে।

সামনেই রয়েছে আরও একটি ওয়ানডে বিশ্বকাপ। ভারতে বসতে যাওয়া সেই বিশ্বকাপে কি আবার সাকিবকে তিনে দেখা যাবে? আজ চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে জয়ের পর সংবাদ সম্মেলনে অধিনায়ক তামিম ইকবালের কাছে এই প্রশ্নের উত্তর খোঁজা হয়। জবাবে ওয়ানডে অধিনায়ক যা বলেছেন, তাতে হতাশ হওয়ার কথা সাকিব ভক্তদের।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে পাঁচে নামেন সাকিব।

পরের দুই ম্যাচেও পরিবর্তন হয়নি তার ব্যাটিং অর্ডার। তামিমের কাছে প্রশ্ন রাখা হয় সাকিব কি তবে আর পুরোনো পজিশনে ফিরবেন না? তামিমের স্পষ্ট জবাব, ‘তার ব্যাটিং অর্ডার হবে চার-পাঁচ। এটি চূড়ান্ত। ’

ওয়ানডেতে ২২৭ ম্যাচ খেলা সাকিবের গড় রান বেশি তিনেই। সবশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং করেন তিনে। বাকি দুই ম্যাচে চারে। এই পজিশনে সাকিব ৩৬ ইনিংসে দুটি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরিতে ৪৯.৬৪ গড়ে করেন ১৭৭৩ রান। তবে সবচেয়ে বেশিবার ব্যাটিং করেছেন পাঁচ নম্বরেই। ১২৮ ইনিংসে ৩৫.৬৫ গড়ে সেখানে করেন ৪৭৪১ রান। ৫টি সেঞ্চুরি ছাড়া আছে ৩২টি হাফ সেঞ্চুরি। এর বাইরে বাকি ৩৫ ম্যাচে ব্যাটিং করে ৪১.০৭ গড়ে করেন ১৪৫৮ রান। ওই পজিশনে ব্যাটিং করে দুটি সেঞ্চুরি ও ৫টি  হাফ সেঞ্চুরি করেন বাঁহাতি এই ব্যাটার।

এদিকে, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৫ নম্বরে নেমে ৮ রান করলেও পরের দুই ম্যাচে হাফ সেঞ্চুরি পান সাকিব। দ্বিতীয় ম্যাচে ৫৮ রানের পর আজ খেললেন ৭৫ রানের নান্দনিক ইনিংস। এরপর বল হাতে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার নিজের করে নেন তিনি।

news24bd.tv/SHS