বঙ্গবন্ধুর কৌশলী ভাষণ নস্যাৎ করেছিল পাক ষড়যন্ত্র 

সংগৃহীত ছবি

বঙ্গবন্ধুর কৌশলী ভাষণ নস্যাৎ করেছিল পাক ষড়যন্ত্র 

সজল দাস

৭ মার্চ ১৯৭১। স্বাধীনতার স্বপ্নে বিভোর শোষিত, নিষ্পেষিত বাঙালি। নির্দেশনার অপেক্ষায় উত্তাল জনসমুদ্র, জীবন দিতেও প্রস্তুত। পাক বাহিনীর মেশিনগান, ট্যাঙ্ক আর হেলিকপ্টারও প্রস্তুত।

সেদিনই রক্তস্নাত হতে পারতো রেসকোর্স ময়দান। বাঙালির আজীবন লালিত স্বাধীনতার স্বপ্ন হতে পারতো ভুলুন্ঠিত। কিন্তু দূরদর্শী শেখ মুজিব তার কৌশলী ভাষণে নস্যাৎ করছিলেন পাকষড়যন্ত্র। দিয়েছিলেন স্বাধীনতার ঘোষণাও।
 

৪৭ থেকে ৭১। ২৪ বছরের শোষণ, বঞ্চনায় ক্ষোভে ফুঁসছিল গোটা দেশ। নানা ঘটনাপ্রবাহ তৈরি করেছিল সশস্ত্র স্বাধীনতা  সংগ্রামের প্রেক্ষাপট। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণেই যার পূর্ণাঙ্গ দিকনির্দেশনা দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কী ঘটেছিল সেদিন? 

আরও পড়ুন...স্বাধীনতা ঘোষণার অধিকার ছিল কেবল বঙ্গবন্ধুর: ওবায়দুল কাদের

স্লোগানে মুখর রেসকোর্স ময়দান। স্বাধীনতার স্বপ্নে বিভোর লাখো জনতার ভিড়ে হাজির হলেন স্বপ্নসারথি। দিলেন ঐতিহাসিক ভাষণ।  

সেদিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু সর্বাত্মক স্বাধীনতার ঘোষণা দেবেন-এমনটাই ভেবেছিলেন সবাই। কিন্তু কৌশলী শেখ মুজিব হাঁটলেন ভিন্ন পথে। কারণ এই জনসমুদ্রের চারপাশে অস্ত্র নিয়ে প্রস্তুত ছিল পাকিস্তান সেনাবাহিনী।  

আরও পড়ুন...আজ ঐতিহাসিক ৭ মার্চ

১৮ মিনিটের অলিখিত ভাষণে বঙ্গবন্ধু তুলে ধরেছিলেন বাঙালির শোষণ, বঞ্চনার ইতিহাস। সমঝোতার সুযোগ রেখে দিয়েছিলেন সংগ্রামের ডাক। সর্বাত্মক সশস্ত্র যুদ্ধের সব দিকনির্দেশনা ছিল জাতির জনকের কন্ঠে।  

লাখো জনতার সম্মুখে এমন এক ভাষণ নিয়ে তিনি হাজির হয়েছিলেন যেখানে রাজনীতি, কূটনীতির সঙ্গে ছিল অর্থনৈতিক মুক্তির পথও।  

আরও পড়ুন...বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতা সংগ্রামের বীজমন্ত্র

পরাধীনতার গ্লানি মোচনে বাঙালি জাতিকে মুক্তির পথ দেখিয়েছিলেন রাজনীতির কবি। বাংলার মানুষের মনে চেপে রাখা সব কথাই যেন সেদিন বজ্রকন্ঠে উচ্চারণ করেছিলেন অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান।  

‘যতকাল রবে পদ্মা যমুনা গৌরি মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান। ’ বাঙালির হৃদয়ে বেঁচে আছেন বঙ্গবন্ধু। ঠিক একইভাবে আজও জাগ্রত তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।  

আরও পড়ুন...

৭ মার্চের ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু শৃঙ্খলমুক্তির পথ দেখান: প্রধানমন্ত্রী 

৭ মার্চের ভাষণ বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের প্রেরণার উৎস হয়ে থাকবে: রাষ্ট্রপতি

news24bd.tv/আইএএম