'একাই ছিলাম আমি, পুনরায় একলা হলাম'

সংগৃহীত ছবি

'একাই ছিলাম আমি, পুনরায় একলা হলাম'

অনলাইন ডেস্ক

বাংলাদেশের আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। বহু বছর ধরেই দেশ থেকে দূরে নির্বাসিত জীবন কাটাচ্ছেন তিনি। তসলিমা নাসরিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব। আজ বুধবার দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুকে লেখিকা একটি স্ট্যাটাস দিয়েছেন লেখিকা।

স্ট্যাটাসে তসলিমা নাসরিন লেখেন, মাঝে মাঝে ভুল করে ভাবি আমি বোধহয় একা নই। পৃথিবীতে হয়তো কেউ না কেউ  আছে আমার আপন।  নিজেকে নানা গল্প দিয়ে বোঝাই, আমি একা নই। নিজেই নিজের কাঁধে হাত রেখে, যেন অন্য কেউ হাত রেখেছে, নিজেই বলি, যেন অন্য কেউ বলছে, আছি।

এই আছি শব্দটি কিছুদিন বাঁচিয়ে রাখে আমাকে। পরে অবশ্য টের পাই কেউ নেই চারদিকে। অতল সমুদ্রে একা ভাসছি আমি, হাতে আঁকড়ে আছি খড়কুটো। অথবা কোনও কূল কিনারহীন মরুভূমিতে আমি একা বসে আছি।

তিনি লেখেন, একাই তো ছিলাম দীর্ঘ দীর্ঘ বছর। একাই হেঁটেছি পৃথিবীর পথে পথে। একাই হোঁচট খেয়েছি, একাই  দাঁড়িয়েছি, একাই সাঁতরেছি, একাই চড়াই- উৎরাই পেরিয়েছি। ভেবেছিলাম এভাবেই নিজের ভেতরের আগুন আমাকে উত্তাপ দেবে, নিজের ভেতরের স্রোতস্বিনী আমাকে মায়াময়ী রাখবে। একাই আমৃত্যু কাটাবো আমার মতো।

তিনি আরও লেখেন, কাটাচ্ছিলাম। কিন্তু আচমকা কেউ ধাক্কা দিল পেছন থেকে। হুমড়ি খেয়ে পড়লাম। চেনা মুখগুলো আসছে, আঙুল স্পর্শ  করে চলে যাচ্ছে। আমি শুধু প্রস্থানের শব্দ শুনছি। শুধু প্রস্থানের শব্দ। আর কোনও শব্দ নেই। যেন জ্যান্ত আমাকে কফিনে ঢুকিয়ে এক এক করে সকলে হারিয়ে যাচ্ছে। 'একাই ছিলাম আমি, পুনরায় একলা হলাম। '

news24bd.tv/রিমু

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর