দেশি বিশেষজ্ঞ ব্যর্থ হলে বিদেশি আনতে পারি: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশি বিশেষজ্ঞ ব্যর্থ হলে বিদেশি আনতে পারি: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ঢাকা ও চট্টগ্রামের বিস্ফোরণের কারণ নির্ণয়ে দেশীয় বিশেষজ্ঞরা ব্যর্থ হলে বিদেশ থেকে বিশেষজ্ঞ আনার আভাস দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, আমাদের নিজস্ব বিশেষজ্ঞরা আছেন ঘটনার কারণ উদঘাটনের জন্য। যদি তারা ব্যর্থ হন, আমরা বিদেশ থেকে বিশেষজ্ঞ নিয়ে আসতে পারি। কিন্তু, সেটার প্রয়োজন হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী আজ বুধবার (০৮ মার্চ) রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শনকালে এ কথা বলেন।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ ইমারতে পরিণত হয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভবনের বেজমেন্ট ও নিচতলা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। যথেষ্ট সতর্কতা নিয়ে পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনা করা হবে। ফায়ার সার্ভিস উদ্ধার কাজ করছে, তাদেরকে পুলিশ, সেনাবাহিনীসহ বিভিন্ন সংস্থা সহযোগিতা করছে।

ইমারত নির্মাণের ফায়ার সার্ভিসের অনুমতি নেওয়ার আহ্বান জানিয়েন তিনি।

তিনি বলেন, এ ধরনের ভবন নির্মাণের আগে আমরা সবসময় বলে থাকি ফায়ার সার্ভিসে অনুমতি নেওয়ার জন্য। ফায়ার সার্ভিসের অনুমতি নিয়ে ভবন নির্মাণ করলে, এ ধরনের ঘটনা দুর্ঘটনা কমে যেত।

এদিকে এ ঘটনা প্রসঙ্গে র‍্যাবের বম্ব ডিসপোজাল ইউনিটের ডেপুটি ডিরেক্টর মেজর মশিউর রহমান বলেছেন, প্রাথমিকভাবে আমরা জেনেছি ভবনের বেজমেন্ট থেকে বিস্ফোরণের সূত্রপাত। এটি কোনো সাধারণ বিস্ফোরণ নয়। বেজমেন্টে জমা হওয়া গ্যাস থেকে হতে পারে। আমরা মোটামুটি নিশ্চিত যে বিস্ফোরণ এসি থেকে হয়নি।

এর আগে গতকাল মঙ্গলবার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে পুরান ঢাকার সিদ্দিকবাজারে একটি ৭ তলা ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।

news24bd.tv/তৌহিদ