ক্ষতিগ্রস্ত ভবনটি এক বছর ব্যবহার অনুপযোগী ঘোষণা

ক্ষতিগ্রস্ত ভবনটি এক বছর ব্যবহার অনুপযোগী ঘোষণা

অনলাইন ডেস্ক

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত গুলিস্তানের সিদ্দিক বাজারে ভবনটি এক বছরের জন্য ব্যবহার অনুপযোগী ঘোষণা করেছে রাজউক তদন্ত দল। তৃতীয় পক্ষ দিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর রাখা বা ভেঙে ফেলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার (০৮ মার্চ) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে বিষয়টি জানিয়েছেন রাজউক তদন্ত দল।

এর আগে, সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ কিনা- তা জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে রাজউক।

এই বিশেষজ্ঞ কমিটির সদস্যরা আজ রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুততম সময়ের মধ্যে কমিটি রাজউক চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তবে বুধবার পর্যন্ত ওই ভবনটি অনুমোদিত নকশায় করা হয়েছে কিনা- তা জানাতে পারেনি রাজউক।

রাজউক সূত্র জানায়, রাজউক গঠিত পাঁচ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে সংস্থার সদস্য উন্নয়নকে।

এ ছাড়া কমিটিতে রাজউকের আরও ২ জন এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২ জন বিশেষজ্ঞ সদস্য রয়েছেন।

রাজউকের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা বলেন, সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি অনুমোদিত কিনা- তা জানতে নকশা তলব করা হয়েছে। নকশা যাচাই-বাছাই করে আমরা বলতে পারব ভবনটির অনুমোদন ছিল না।

তিনি আরও বলেন, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি প্রশস্ত সড়কের পাশে অবস্থিত। স্ট্রাকচারও দেখে মজবুত ভবন বলে মনে হয়েছে। তারপরও অনুমোদিত নকশা না দেখে পরিষ্কারভাবে আমরা কিছু বলতে পারছি না। ঘটনার পর শবেবরাতের ছুটি থাকায় বিষয়টি যাচাই করতে আমাদের একটু অসুবিধা হচ্ছে।

রাজউক থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ফিটনেসসহ ভবনের অনুমোদন সংক্রান্ত সব চিত্র বেরিয়ে আসবে বলেও জানান রাজউকের চেয়ারম্যান।
news24bd.tv/তৌহিদ