মেট্রোরেলের দুই ইঞ্জিন-চার বগি নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

মেট্রোরেলের দুই ইঞ্জিন-চার বগি নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

দেশে চালু হওয়া মেট্রোরেলের ছয় নম্বর লাইনের চালানের শেষ দু'টি ইঞ্জিনসহ চারটি বগি নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামার পতাকাবাহী জাহাজ ‘এমভি ভেনাস ট্রাম্প’।

রোববার বিকেল সাড়ে ৪টায় জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে এটি। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে।

বিদেশী জাহাজ এমভি ভেনাস ট্রাম্পের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের সর্বশেষ অর্থাৎ ১৩তম এই চালান নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে।

ইঞ্জিন বগি ছাড়াও এই জাহাজে মেট্রোরেলের ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্রিক টন ওজনের মেশিনারি পণ্যও রয়েছে। এসব পণ্য খালাস শেষে জাহাজটি সোমবার (১৩ মার্চ) সকালে বন্দর ত্যাগ করার কথা রয়েছে। জাহাজ থেকে খালাসকৃত এসব পণ্য নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে।

এ পর্যন্ত জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ ও ৪৮টি ইঞ্জিন এসেছে মোংলা বন্দরে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলের ১ম চালান আসে গত বছরের ২৮ মার্চে। প্রথম চালানে এসেছিলো ৬টি রেলওয়ে কোচ। আর চলতি বছরের ১২ মার্চে ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন আসার মধ্য দিয়ে শেষ হলে মেট্রোরেলের ৬ষ্ট লাইনের শেষ চালানের পণ্যের আমদানি, খালাস ও পরিবহণ।

ঢাকায় মেট্রোরেলের লাইন হবে ৬টি। ৬টি লাইনের কোনোটি উত্তরা, কোনোটি মতিঝিল, কোনোটি মিরপুর ও কোনিট বারিধারাসহ অন্যান্য জায়গা যাবে। এই ৬টি লাইনের মধ্যে ৬ষ্ট লাইনের ১৪৪টি কোচ-ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদির শেষ চালান রোববার এসেছে মোংলা বন্দরে। এরপরও বাকী থাকছে ১ম, ২য়, তয়, ৪র্থ ও ৫ম লাইনের কোচ- ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি আমদানির কাজ।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক