রাবিতে আমরণ অনশনে ৮ শিক্ষার্থী

রাবিতে আমরণ অনশনে ৮ শিক্ষার্থী

রাজশাহী প্রতিনিধি

শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনায় সাত দফা দাবিতে আমরণ অনশন শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আট শিক্ষার্থী।

রোববার (১২ মার্চ) বিকেল ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে অনশন করছেন তারা। তারা হলেন- ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, সোহাইব খান ও ফয়সাল আহমেদ, দর্শন বিভাগের শাহাদাৎ হোসেন ও রাবেয়া মুহিব, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের রিমি আক্তার ও রাবিয়া জান্নাত রাইসা এবং মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জান্নাত হাওলাদার।

শিক্ষার্থীদের সাত দফা দাবিগুলো হলো- শনিবার রাতের ঘটনার জন্য প্রক্টরের পদত্যাগ ও প্রশাসনের জবাবদিহি, ঘটনায় জড়িতদের শনাক্ত করে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার, আহত শিক্ষার্থীদের চিকিৎসা ভার প্রশাসনকে নিতে হবে, বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিক করতে হবে এবং এ বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানাতে হবে, পাসকার্ড ব্যতীত বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করতে হবে, ক্যাম্পাসের রিকশা ভাড়া, ডাইনিং ও খাবার হোটেলগুলোতে খাবারের দাম নির্ধারণ ও মান নিশ্চিতকরণ, রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলস্টেশন পুনরায় চালু করতে হবে।

অনশনরত শিক্ষার্থী রাবেয়া মুহিব বলেন, ‘আমরা সাতটি দাবি নিয়ে এখানে অবস্থান নিয়েছি। আমরা প্রশাসনের মুখের কথায় আশ্বস্ত হতে চাই না। আমরা দাবির বাস্তবায়ন চাই। আমাদের দাবিসমূহ মেনে নেওয়া না হলে আমরা আমাদের অনশন চালিয়ে যাবো।

শনিবার (১১ মার্চ) বাসের ভাড়া নিয়ে কথা-কাটাকাটির জেরে সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষের একপর্যায়ে স্থানীয়রা মহাসড়ক অবরোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে অবস্থান নেন। সংঘর্ষে আহত হন দুই শতাধিক শিক্ষার্থী।

news24bd.tv/FA