ড্র আহমেদাবাদ টেস্ট, সিরিজ জয়ে ফাইনালে ভারত

সংগৃহীত ছবি

ড্র আহমেদাবাদ টেস্ট, সিরিজ জয়ে ফাইনালে ভারত

অনলাইন ডেস্ক

ম্যাড়ম্যাড়ে ড্র’র পথে এগোচ্ছিল ভারত-অস্ট্রেলিয়ার শেষ টেস্ট। তবে মধ্যাহ্নভোজ থেকে ফেরার পর দারুণ এক সুসংবাদে চাঙা হয়ে ওঠে ভারতীয় শিবির। ক্রাইস্টচার্চে শেষ বলে শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ডের রোমাঞ্চকর জয়ের পরই নিশ্চিত হয়ে যায়, টানা দ্বিতীয়বারের মতো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে যাচ্ছে ভারত। প্রতিপক্ষ, অস্ট্রেলিয়াই!

সবার প্রথম এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

তাদের প্রতিপক্ষ হতে, বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ভারতকে জিততে হয়তো কমপক্ষে ৩-১ ব্যবধানে। তবে আহমেদাবাদ টেস্ট ড্রয়ের পথে এগোতে থাকায় শঙ্কার পড়ে ভারতের ফাইনাল। কিন্তু ফাইনালে ওঠার দৌড়ে থাকা আরেক দল শ্রীলঙ্কা আজ হেরে যাওয়ায় ২-১ ব্যবধানে সিরিজ জিতেই ফাইনালের টিকিট পেয়ে গেছে ভারত।

ভারত-অস্ট্রেলিয়ার চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচের একটিও চতুর্থ দিনে গড়ায়নি।

স্পিনারদের দাপটে আড়াই দিনের মাঝামাঝিতে শেষ হয়েছে খেলা। কিন্তু আহমেদাবাদে রাজত্ব করলেন ব্যাটাররা। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার উসমান খাজা এবং ক্যামেরুন গ্রিন। তাদের কল্যাণেই ৪৮০ রান তোলে অস্ট্রেলিয়া।

জবাবটা দারুণভাবেই দেয় ভারত। শুভমন গিল ও বিরাট কোহলির সেঞ্চুরিতে ভারত তাদের প্রথম ইনিংসে ৫৭১ রানের সংগ্রহ দাঁড় করায়। ৯১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস এগিয়ে নিচ্ছিল ড্রয়ের মানসিকতায়। হলোও তাই। ৭৮ ওভার শেষে অস্ট্রেলিয়া ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৭৫ রান তোলার পর ড্র মেনে নেয় দুই দলের অধিনায়ক।

নাগপুর এবং দিল্লিতে অস্ট্রেলিয়াকে হারিয়েই বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করে ভারত। ইন্দোরে হারের পর আহমেদাবাদ টেস্ট ড্র করায় অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা চার সিরিজ জয়ের আনন্দ নিয়েই মাঠ ছাড়ল ভারত। দুর্দান্ত বোলিংয়ে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন দুই ভারতীয় স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। আহমেদাবাদ টেস্টের সেরা হয়েছেন বিরাট কোহলি।

news24bd.tv/SHS