১৪ দল আদর্শিক, এখানে কোনো ফাটল নেই: আমু

ফাইল ছবি

১৪ দল আদর্শিক, এখানে কোনো ফাটল নেই: আমু

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু বলেছেন, ১৪ দলকে হালুয়া-রুটির দল নয়, ১৪ দল আদর্শিক জোট। এখানে কোনো ফাটল নেই। যেহেতু আদর্শের ভিত্তিতে গড়ে উঠেছে, অনেক দল অনেক কিছু পায়নি, তারপরও জোটে আছে।

সোমবার (১৩ মার্চ) বিকেলে রাজধানীর ইস্কাটনে ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর নিজ বাসভবনে জোটের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

১৪ দল নিয়ে আমরা এগিয়ে যাওয়া প্রত্যায় ব্যক্ত করে আমু বলেন, সংবিধানের চার মূলনীতির ওপরে জিয়া কুঠুরি আঘাত করেছিল। জিয়া এদেশে সাম্প্রদায়িক রাজনীতির প্রবেশ ঘটিয়েছিল। দেশে সংবিধানভিত্তিক রাজনীতি চলছে, চলবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হওয়ার ব্যাপারে ১৪ দল ঐক্যবদ্ধ।

এখানে আর কোনো দ্বিধাদ্বন্দ্ব নেই।

আমু বলেন, বিভিন্ন জায়গায় যে গ্যাস বিস্ফোরণ হচ্ছে এবং অগ্নিসংযোগের যে ঘটনাগুলো ঘটছে, যে যাই বলুক না কেন আমরা উদ্বেগ প্রকাশ করছি। সঙ্গে সঙ্গে অনেক সন্দেহও হয়। কারণ বঙ্গবন্ধুর সময়েও এরকম থানা লুট, পাটের গুদামে আগুন এরকম বিভিন্ন কর্মকাণ্ড সংগঠিত হতো। সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা বের হয়ে আসুক। আমরা চাই সুষ্ঠু তদন্ত, কেউ হস্তক্ষেপ করবে না, কে জড়িত বের হয়ে আসবে।

তিনি বলেন, সরকারের এসব বিষয়ে সতর্ক থাকা উচিত। আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন। এই জিনিসগুলো অন্তর্নিহিত ব্যাপারগুলো সামনে এলে বোঝা যাবে কে এর সঙ্গে জড়িত। এসব জিনিস ধামাচাপা না দিয়ে আমরা মনে করি বিশেষ দৃষ্টি দিয়ে খতিয়ে দেখা উচিত।

এসময় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া,  বাংলাদেশ ত্বরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে দলটির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক ডা. অসিত বরণ রায়, বাংলাদেশের গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেনসহ ১৪ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/FA