কোন দলকে কতবার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ?

সংগৃহীত ছবি

কোন দলকে কতবার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ?

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সিরিজ জয় করে ইতিহাস গড়েছে বাংলাদেশ। ইংলিশদের হোয়াইটওয়াশের মিশনে মঙ্গলবার (১৪ মার্চ) দুপুর ৩টায় মাঠে নামবে বাংলাদেশ। ইংলিশদের আজ হোয়াইটওয়াশ করতে পারলে বাংলাদেশ ২৩ বার প্রতিপক্ষকে ধবল ধোলায় করার স্বাদ পাবে। এর আগে টাইগাররা ২২ বার প্রতিপক্ষকে ধবল ধোলায় করেছে।

এর মধ্যে ১৬ বার ওয়ানডেতে, ৩ বার টোয়েন্টিতে ও ৩ বার টেস্টে ধবল ধোলায় করেছে।  
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ জিতলেই ইংল্যান্ডকে ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ দেবে বাংলাদেশ।  

পরিসংখ্যান বলছে, তিন সংস্করণ মিলিয়ে একাধিক ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে প্রতিপক্ষকে এখন পর্যন্ত মোট ২২ বার ধবলধোলাই করেছে বাংলাদেশ। ঘরে কিংবা বাইরে, ওয়ানডেতে বরাবরই সমীহ জাগানিয়া বাংলাদেশ।

স্বাভাবিকভাবে এই সংস্করণেই সর্বোচ্চ ১৬ বার প্রতিপক্ষকে ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ দিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। অপেক্ষাকৃত দুর্বল দুই সংস্করণ টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের এই অভিজ্ঞতা হয়েছে ৩ বার করে। ২২ ধবলধোলাইয়ের মধ্যে ১৫টি দেশে, ৭টি প্রতিপক্ষের মাঠে।

ওয়ানডেতে ১৬ বারের মধ্যে সর্বাধিক ৬ বার জিম্বাবুয়েকে ধবলধোলাই করেছে বাংলাদেশ। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ৩ বার, নিউজিল্যান্ড ও কেনিয়া ২ বার করে এবং আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাকিস্তান একবার করে এই বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হয়েছে।

টেস্টে ৩ বারের মধ্যে দুবারই ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করেছে বাংলাদেশ। ২০০৯ সালে ক্যারিবিয়ানের তাদের মাটিতে ২-০ ব্যবধানে হারানোর ৯ বছর পর দেশেও একই ব্যবধানে জিতেছেন সাকিব-তামিমরা। অন্যটি জিম্বাবুয়ের বিপক্ষে। জিম্বাবুইয়ানদের ধবলধোলাই প্রথম ও একমাত্র ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের ঘটনা।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রথম দ্বিপক্ষীয় সিরিজ জেতে ২০১২ সালে। সেই সিরিজেই আয়ারল্যান্ডকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে মুশফিকুর রহিমের দল। এরপর ২০২০ সালে ঘরের মাঠে জিম্বাবুয়েকে ও গত বছর দুবাইয়ে আরব আমিরাত ২-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আরব আমিরাতে গিয়েছিল নুরুল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। প্রথম ম্যাচে স্বাগতিকেরা কিছুটা লড়াই করলেও শেষ ম্যাচে পাত্তাই পায়নি।

প্রতিপক্ষকে যতবার ধবলধোলাই করেছে বাংলাদেশ:

টেস্ট

সাল        প্রতিপক্ষ          ব্যবধান
২০০৯    ওয়েস্ট ইন্ডিজ     ২-০
২০১৪     জিম্বাবুয়ে            ৩-০
২০১৮     ওয়েস্ট ইন্ডিজ    ২-০

ওয়ানডে
সাল      প্রতিপক্ষ     ব্যবধান
২০০৬   কেনিয়া         ৪-০
২০০৬   কেনিয়া         ৩-০
২০০৬   জিম্বাবুয়ে      ৪-০
২০০৬   স্কটল্যান্ড       ২-০
২০০৮  আয়ারল্যান্ড   ৩-০
২০০৯  ওয়েস্ট ইন্ডিজ ৩-০
২০১০    নিউজিল্যান্ড  ৪-০
২০১৩    নিউজিল্যান্ড ৩-০
২০১৪     জিম্বাবুয়ে     ৫-০
২০১৫    পাকিস্তান    ৩-০
২০১৫    জিম্বাবুয়ে     ৩-০
২০১৮     জিম্বাবুয়ে  ৩-০
২০২০    জিম্বাবুয়ে ৩-০
২০২১   ওয়েস্ট ইন্ডিজ ৩-০
২০২১    জিম্বাবুয়ে ৩-০
২০২২  ওয়েস্ট ইন্ডিজ ৩-০

টি-টোয়েন্টি

সাল   প্রতিপক্ষ   ব্যবধান
২০১২ আয়ারল্যান্ড ৩-০
২০২০ জিম্বাবুয়ে    ২-০
২০২২ আমিরাত   ২-০

news24bd.tv/আইএএম