রাবিতে ক্লাস-পরীক্ষা শুরু

ফাইল ছবি

রাবিতে ক্লাস-পরীক্ষা শুরু

রাজশাহী প্রতিনিধি

তুচ্ছ ঘটনাকে কেন্দ্রে করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে চলা সংঘর্ষের ফলে রণক্ষেত্র পরিনত হওয়া অবস্থা থেকে স্বাভাবিক অবস্থায় ফিরছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পরিবেশ। আজ মঙ্গলবার সকাল থেকে ক্লাস, পরীক্ষায় অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা।  

গত ১১ তারিখ থেকে চলা শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষে  বিশ্ববিদ্যালয় ও আশেপাশের এলাকার রণক্ষেত্রে পরিনত হয়ে উঠেছিল। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনুষ্ঠানিক বক্তব্যের মাধ্যমে শিক্ষার্থীদের অধিকাংশ দাবি মেনে নেওয়ার ঘোষণার পর স্বাভাবিক হয় বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলে ফিরে যান। বহিরাগত প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।  

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, পুলিশ, রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা আলাদাভাবে মামলা দায়ের করেন। তদন্ত শেষে নেওয়া হবে ব্যবস্থা।

 

এদিকে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে জ্বোহা চত্বরে ক্লাস পরীক্ষা বর্জন করে নগ্ন পায়ে একক অবস্থান নিয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান। আজ সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনের ভবনের সামনে জোহা চত্বরে তিনি এই অবস্থান কর্মসূচি পালন করেন।

ফরিদ উদ্দিন খান বলেন, অনেক শিক্ষার্থী এখনো হাসপাতালে ভর্তি আছে, অনেকেই  হলে বা বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। তাদের পক্ষে ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। আগে হামলাকারীদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। ছাত্রদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তারপর ক্লাস পরীক্ষা শুরু করতে হবে।

সকাল সাড়ে ১০টায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আন্দোলনে একাত্নতা ঘোষণা করে যোগ দেন।

news24bd.tv/রিমু