ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেয়েছিলেন আইনস্টাইন

ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী বেন-গুরিয়নের সঙ্গে আইনস্টাইন।  ছবি: ফরোয়ার্ড অ্যাসোসিয়েশনের সৌজন্য

ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেয়েছিলেন আইনস্টাইন

অনলাইন ডেস্ক

ইহুদি বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী হিসেবে বিশ্ববিখ্যাত। তবে একপর্যায়ে রাজনীতির ময়দানেও পা রাখার সুযোগ এসেছিল তাঁর। মূলত ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেয়েছিলেন আইনস্টাইন। তবে এই প্রস্তাব ফিরিয়ে দেন তিনি।

১৯৪৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন শেষ হওয়ার পর স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে ইসরায়েল। স্বাধীনতার পর প্রথম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন চেম ওয়েজমান। পেশাগত দিক থেকে একজন বায়োকেমিস্ট ছিলেন তিনি। বিজ্ঞানের প্রতি আগ্রহ থাকা এবং ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে অবস্থানের কারণে আইনস্টাইনকে বেশ শ্রদ্ধা করতেন ওয়েজমান।

১৯৫২ সালের ৯ নভেম্বর ইসরায়েলের প্রেসিডেন্ট থাকাকালীন মৃত্যুবরণ করেন চেইম ওয়েজমান। এর সপ্তাহখানেক পর ১৭ নভেম্বর ইসরায়েলের দূতাবাস থেকে আইনস্টাইনের কাছে একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে আইনস্টাইনকে প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেওয়া হয়।

ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড বেন-গুরিয়ন এই প্রস্তাব দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সেই প্রস্তাব ফিরিয়ে দেন আইনস্টাইন। তখন তাঁর বয়স ৭৩ বছর। আনুষ্ঠানিক প্রত্যাখ্যানপত্রে তিনি লেখেন, ‘যথাযথভাবে মানুষের সঙ্গে মেলামেশার স্বাভাবিক প্রবণতা ও অভিজ্ঞতার অভাব রয়েছে আমার, তা ছাড়া বৃদ্ধও হয়ে যাচ্ছি আমি। ’

উল্লেখ্য, ইসরায়েলের একজন প্রেসিডেন্ট বেশির ভাগ ক্ষেত্রেই শুধু আনুষ্ঠানিক দায়িত্ব পালন করে থাকেন। ১৯৬৮ সালে ইসরায়েলের কেন্দ্রীয় ব্যাংক আইনস্টাইনের ছবিযুক্ত পাঁচ ইসরায়েলি পাউন্ডের একটি নোট বাজারে ছাড়ে।

news24bd.tv/AA