‘দেশে পাঠান বন্ধের মূল কারিগর আমি’

সংগৃহীত ছবি

‘দেশে পাঠান বন্ধের মূল কারিগর আমি’

অনলাইন প্রতিবেদক

বাংলাদেশে ‘পাঠান’ সিনেমা বন্ধে মূল কারিগর হিসেবে তিনি কাজ করেছেন। শুধু তাই নয়, পাঠান সিনেমা বন্ধে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বারস্থ হয়েছেন। মঙ্গলবার (১৪ মার্চ) নিউজ টোয়েন্টিফোরকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।  

তিনি বলেন, দেশে ভালো মানের সিনেমা অনেক হয়।

সেগুলো বাদ দিয়ে বিদেশি সিনেমা চলুক এটা আমরা কখনোই চাই না। আর পাঠান তো হিন্দি সিনেমা নয়, এটা উর্দু সিনেমা। হিন্দি সিনেমা হলো ওদের ‘মিথোলজি’ নিয়ে নির্মিত সিনেমাগুলো। তাহলে দেশে উর্দু সিনেমাই যখন চলবে তখন রফিক, সালাম, বরকতের রক্তের মূল্য আমরা কই দিলাম?

আক্ষেপ করে এই নির্মাতা বলেন, দেশে হলের সংখ্যা কমে যাওয়ায় দর্শক কমেছে।

ভালো মানের সিনেমা থাকলেও দর্শক টানতে পারছে না বিভিন্ন কারণে। হল মালিকরা হলগুলো ভেঙে বড় বড় মার্কেট করছেন বেশি লাভের আশায়। নতুন কোনো সিনেমা হল তো আর বানানো হচ্ছে না, উপরন্তু পুরনো হলগুলোও ভেঙে ফেলা হচ্ছে।

‘তুমি আছো তুমি নেই’ সিনেমা বিতর্কে মুখ খুললেন চলচ্চিত্রটির এই নির্মাতা। তিনি বলেন, সিনেমাটি খুব ভালো মানের হলেও অভিনেত্রীর উদ্ভট কথায় সেটা ফ্লপ করেছে। বাপ-বেটি (সিনেমার অভিনেত্রী প্রার্থনা ফারদীন দীঘি ও দীঘির পিতা অভিনেতা সুব্রত চক্রবর্তী) আমার কাছে এসে মাফ চেয়েছে। আমি তাদের বিরুদ্ধে মানহানি মামলা করতে পারতাম। কিন্তু মানবিক দিক থেকে সেটা করিনি।

সাংবাদিকদের ওপর অভিযোগ তুলে এ নির্মাতা বলেন, অনেক সময়ে সিনেমা ফ্লপের কারণ সাংবাদিকদের অতিলিখন। তাদের উদ্ভট প্রশ্নেও বিব্রত আমরা। দেশে দর্শক রয়েছে। তারা হলে গিয়ে সিনেমা দেখছে। কিন্তু এটা সব গণমাধ্যমের চোখে পড়ে না।

ঝন্টু বলেন- রিকশাওয়ালা, চা-ওয়ালা, মাছওয়ালারা হলে গিয়ে বাংলা সিনেমা দেখছে। তারা সিনেমার একনিষ্ঠ দর্শক। তাহলে উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণির লোকেরা হলবিমুখ কেন এমন প্রশ্নে ঝন্টু বলেন, তারাও হলে গিয়ে সিনেমা দেখছেন। 'পরাণ' ও 'হাওয়া' সিনেমা তার উৎকৃষ্ট উদাহরণ বলা চলে। ভালো সিনেমা হলে সবাই সেটা হলে গিয়ে দেখতে চায়।

news24bd.tv/FA