ম্যাচ সেরা লিটন, সিরিজ সেরা শান্ত

সংগৃহীত ছবি

ম্যাচ সেরা লিটন, সিরিজ সেরা শান্ত

অনলাইন ডেস্ক

কিছুদিন আগেও যে দুজন ক্রিকেটারকে নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হতো বাংলাদেশে, সেই শান্ত-লিটনের কল্যাণেই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি২০ সিরিজে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ। আজ মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি২০ ম্যাচেও ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। ১৬ রানের জয়ে ইংলিশদের করেছে ‘বাংলাওয়াশ’।

সিরিজের শেষ ম্যাচে দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন লিটন দাস।

অপরদিকে, ধারাবাহিক পারফরম্যান্সে সিরিজ সেরার পুরস্কার উঠেছে নাজমুল হোসেন শান্তর হাতে। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম সিরিজ সেরার পুরস্কার পেলেন শান্ত।

লিটন তার শুরুর দিকে অধারাবাহিকতা পেছনে ফেলেছেন প্রায় বছর দুই হতে চললো। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাটিংয়ের মূল অস্ত্রই ধরা হয় তাকে।

দলের চাহিদাও নিয়মিত মিটিয়ে যাচ্ছিলেন তিনি। তবে ইংল্যান্ড সিরিজে কথা বলছিল না লিটনের ব্যাট। ওয়ানডে সিরিজে মাত্র ৭ রানের পর, টি২০ সিরিজেও ব্যর্থ তার ব্যাট। অবশেষে সিরিজের শেষ ম্যাচে জ্বলে উঠলো লিটনের ব্যাট। তার ৫৭ বলে খেলা ৭৩ রানের ইনিংসেই ইংল্যান্ডকে ১৫৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ।

সিরিজের শেষ ম্যাচ জয়ে নাজমুল হোসেন শান্তর ভূমিকাও ছিল অপরিসীম। তিনে নেমে তিনি অপরাজিত থাকেন ৩৬ বলে ৪৭ রানের ইনিংস খেলে। ইনিংসের শেষদিকে ইংলিশ বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ঠিকঠাক রান তুলতে পারেননি শান্ত। নয়তো আরও হতে পারতো তার ইনিংস। তারপরও তিন ম্যাচের টি২০ সিরিজে সর্বোচ্চ ১৪৪ রান করে সিরিজ সেরার পুরস্কার নিজের করে নিয়েছেন তিনি।

ইংল্যান্ড সিরিজের রান খরা কাটিয়ে ম্যাচ সেরার পুরস্কার নেওয়ার পর লিটন বলেন, ‘আমি খুব খুশি। বল যখন নতুন ছিল, তখন খেলা চ্যালেঞ্জিং ছিল। বলে একটু বেশি ‘কিক’ করছিল, সে জন্য উইকেটের সঙ্গে মানিয়ে নিতে আমার সময় লেগেছে। ’ ইনিংস বড় করার পেছনে দুই সতীর্থকে ধন্যবাদও দেন এই ওপেনার, ‍‘শান্ত এবং রনি যেভাবে ব্যাটিং করেছে, তারা আমাকে চাপমুক্ত করেছে এবং আমার ইনিংস বড় করতে সাহায্য করেছে। ’

প্রথমবার সিরিজ সেরার পুরস্কার পাওয়ার পর উচ্ছ্বসিত ছিলেন শান্তও। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই টপ-অর্ডার ব্যাটার অবশ্য বাকিদের প্রশংসাই বেশি করেছেন। তিনি বলেন, ‘সিরিজ জিতে ভালো লাগছে। কোচিং স্টাফ এবং খেলোয়াড়দের বিশেষ ধন্যবাদ। দল হিসেবে এটা (সিরিজ জয়) খুব গুরুত্বপূর্ণ ছিল। সামনে আমাদের বড় একটি সিরিজ (আয়ারল্যান্ড সিরিজ) আছে। আশা করছি, আমরা আমাদের এই ভালো পারফরম্যান্স ধরে রাখতে পারবো। ’

news24bd.tv/SHS