প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার যত কীর্তি বাংলাদেশের

সংগৃহীত ছবি

প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার যত কীর্তি বাংলাদেশের

অনলাইন ডেস্ক

বাংলাদেশের মাটিতে খেলতে এসে হোয়াইটওয়াশড হলো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ দখলে নেওয়ার পর আজ মঙ্গলবার (১৪ মার্চ) টি২০ সিরিজের শেষ ম্যাচে ইংলিশদের ১৬ রানে হারিয়েছে টাইগাররা। টি২০ ক্রিকেটে এ নিয়ে চতুর্থবার প্রতিপক্ষকে ধবলধোলাই করলো বাংলাদেশ।

তিন ফরম্যাট মিলিয়ে এ নিয়ে প্রতিপক্ষকে ২৩বার হোয়াইটওয়াশের লজ্জা দিলো লাল-সবুজের প্রতিনিধিরা।

ইংল্যান্ডের আগে টি২০ ফরম্যাটে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও সংযুক্ত আরব আমিরাত। কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশ প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জেতে ২০১২ সালে। সেই সিরিজেই আয়ারল্যান্ডকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারায় মুশফিকুর রহিমের দল। এরপর ২০২০ সালে ঘরের মাঠে জিম্বাবুয়েকে ও গত বছর দুবাইয়ে আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

তবে সবকিছু মিলিয়ে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করাই এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন। কেননা বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশে খেলতে এসেছিল ইংলিশরা। অন্যদিকে, বাকি দুই ফরম্যাটের চেয়ে এই টি২০তেই সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। সবকিছু মিলিয়ে সিরিজ জয়ে এগিয়ে ছিল সফরকারীরাই।  

কিন্তু চট্টগ্রামের স্পোর্টিং উইকেটে সিরিজের প্রথম টি২০ ম্যাচে হেসেখেলে ৬ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। মিরপুরে দ্বিতীয় টি২০ ম্যাচে লড়াই হয়েছিল বটে, তবে সাকিব আল হাসানের দল এই ম্যাচও জিতে নেয় ৪ উইকেটে। এদিকে, আজ সিরিজের শেষ ম্যাচে একটা সময় জয়ের পথেই ছিল ইংল্যান্ড। ১৫৯ রান তাড়া করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে দলটি তুলে ফেলেছিল ১০০ রান। সেখান থেকে বোলারদের নৈপুণ্যে ইংলিশদের বাংলাওয়াশ করলো টাইগাররা

news24bd.tv/SHS