ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্কতা

ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্কতা

অনলাইন ডেস্ক

আগামী ২৪ ঘণ্টায় দেশের কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার (১৪ মার্চ) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

এতে আরও বলা হয়, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বলা হয়েছে, নেত্রকোনায় দুই মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে বিশেষ কৃষি পরামর্শে বলা হয়েছে, বাংলাদেশের সব জেলায় আগামী ১৭-২২ মার্চ হালকা থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও কালবৈশাখি ঝড় হতে পারে। এ সময় সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, পরিপক্ব ফসল দ্রুত সংগ্রহ করে শুকনো ও নিরাপদ জায়গায় রাখতে হবে। বোরো ধানে ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট রোগ দেখা দিতে পারে। এ রোগ থেকে ফসলকে রক্ষা করার জন্য ঝড়বৃষ্টি থেমে যাওয়ার পর বিঘা প্রতি ৫ কেজি পটাশ সার এবং ৩.৫ কেজি জিপসাম প্রয়োগ করতে হবে।

তবে, ধান গাছ যদি থোড় অবস্থা পার হয়ে থাকে তাহলে ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশ সার, ৬০ গ্রাম থিওভিট এবং ২০ গ্রাম জিংক ভালোভাবে মিশ্রিত করে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে। ঝড়বৃষ্টির পর পর ইউরিয়া সার প্রয়োগ বন্ধ রাখতে হবে।

জমিতে যেন পানি জমে থাকতে না পারে সেজন্য নিষ্কাশন নালা পরিষ্কার রাখতে হবে। দণ্ডায়মান কলাগাছ, আখ ও উদ্যানতাত্বিক ফসলের জন্য খুঁটির ব্যবস্থা করতে হবে। বৃষ্টির পর জো অবস্থা আসলে পাট ও সবজি বীজ বপন করতে হবে।

আবহাওয়া অফিসের নদীবন্দরের সতর্কবার্তার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ময়মনসিংহ, সিলেট ও কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. গতিতে (বেগে) অথবা ঝড়োহাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকায়র নৌবন্দরসমূহকে ২ নম্বর (পুন:) ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থার (৩ দিন) ক্ষেত্রে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

news24bd.tv/তৌহিদ