দেশ সংঘাতময় পরিস্থিতির দিকে যাচ্ছে: জি এম কাদের 

সংগৃহীত ছবি

দেশ সংঘাতময় পরিস্থিতির দিকে যাচ্ছে: জি এম কাদের 

বিশেষ প্রতিনিধি

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক উত্তেজনায় দেশ সংঘাতময় পরিস্থিতির দিকে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেন, ‘মনে হচ্ছে দেশ একটি সংঘাতময় পরিস্থিতির দিকে যাচ্ছে। রাজনৈতিক উত্তেজনায় বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা আছে। ’

আজ বুধবার বিকেলে রাজধানীর যাত্রাবাড়ীতে মাদক প্রতিরোধ ও কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় জাপা চেয়ারম্যান এসব কথা বলেন।

জি এম কাদের বলেন, ‘আওয়ামী লীগ ও বিএনপি যে অবস্থানে আছে, সেখান থেকে তাদের আর ফিরে আসার সুযোগ নেই। যে দল সরে যাবে সেই দলই যেন বিলীন হয়ে যাবে। আবার যে দল পরাজিত হবে সেই দলের যেন মৃত্যু হবে। এই বাস্তবতায় একটা বড় ধরনের সংঘাতের আশঙ্কা সৃষ্টি হয়েছে।

’ 

কাদের বলেন, আমরা সুশাসন প্রতিষ্ঠা করতে রাজনীতি করছি। শান্তিপূর্ণ পরিবেশেই যেন ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা থাকে। লজ্জার বিষয় হচ্ছে, এত দিনেও আমরা শান্তিপূর্ণ পরিবেশে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা করতে পারিনি। ক্ষমতা হস্তান্তরের সময় এমন অবস্থা তৈরি হয়, ক্ষমতা হস্তান্তরের পরই যেন বড় ধরনের বিপদে পড়তে হবে। তাই স্বাভাবিকভাবেই কেউ ক্ষমতা হস্তান্তর করতে চায় না। ক্ষমতা হস্তান্তরের সময় একটি অনিশ্চিত ও সাংঘর্ষিক পরিবেশ সৃষ্টি হয়।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে আপত্তি জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, ‘ইভিএমে নির্বাচন আমরা চাই না। কারণ ইভিএমে নির্বাচনে কারচুপির সুযোগ আছে। আমরা মনে করি, যারা নির্বাচনের সঙ্গে জড়িত তারা দলীয়করণের মধ্যেই আছেন। তাদের হাতে ইভিএমের ফলাফল পরিবর্তন করা সম্ভব হবে। ’

মাদক প্রতিরোধ ও কল্যাণ সোসাইটির সভাপতি সেলিম নিজামীর সভাপতিত্বে সভায় জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, জহিরুল আলম রুবেল, ভাইস চেয়ারম্যান আমির উদ্দিন ডালু, যুগ্ম সাংগঠনিক সম্পাদ সুজন দেসহ আরও অনেকে বক্তব্য রাখেন।