তুরস্কে ভূমিকম্প কবলিত স্থানে বন্যায় নিহত বেড়ে ১৪

সংগৃহীত ছবি

তুরস্কে ভূমিকম্প কবলিত স্থানে বন্যায় নিহত বেড়ে ১৪

অনলাইন ডেস্ক

তুরস্কে ভূমিকম্প কবলিত অঞ্চলে আকস্মিক বন্যায় নিহত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। বুধবার (১৫ মার্চ) মুষলধারে বৃষ্টির পর বন্যা দেখা দেয়। এমনটাই জানিয়েছে তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ।  

প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় তুরস্কের ভূমিকম্প-বিধ্বস্ত এলাকাজুড়ে তাঁবু ও কনটেইনার আবাসনে বসবাসকারীদের কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে।

ভূমিকম্পের পর দেশটির দক্ষিণ-পূর্বে ১১টি প্রদেশে বিপর্যস্ত এলাকাগুলোতে কয়েক হাজার তুর্কি নাগরিককে তাঁবু এবং কনটেইনার হোমে স্থানান্তরিত করা হয়। মঙ্গলবার ওই এলাকায় মুষলধারে বৃষ্টিপাত হলে শুরু হয় বন্যা।

তুর্কি কর্মকর্তারা বলেছেন, ফেব্রুয়ারি মাসে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার রাস্তাগুলো কার্যত কর্দমাক্ত নদীতে পরিণত হওয়ায় বন্যার পানির স্রোতে আরও অনেক লোক ভেসে গেছেন।

প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা হওয়া এলাকাগুলোর সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ব্যবসা ও অফিসগামীরা পড়েছেন বিপাকে। বন্ধ রয়েছে অনেক পাবলিক সার্ভিস। পরিস্থিতি আরও কিছু দিন থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির আবহাওয়া অফিসের তথ্যমতে, আগামী ২০ মার্চ পর্যন্ত দেশটির দক্ষিণ-পূর্ব অঞ্চলের জন্য অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। সম্ভাব্য অতিবর্ষণে দুর্ভোগের আশঙ্কা থাকা এলাকাগুলোর মধ্যে রয়েছে আদিয়ামান, দিয়ারবাকির, এলাজিগ, মালত্য, কাহরামানমারাস, মারদিন, সিভাস, সানলিউরফা ও কিলিস প্রদেশ। গত মাসের ভূমিকম্পে এই এলাকাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত হয়েছে ৪৪ হাজারের বেশি মানুষ। এতে দেশটির ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়। মাস পেরিয়ে গেলেও মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা রয়েছে। অনেকে এখনও তাদের স্বজনদের মরদেহ খুঁজে বেড়াচ্ছেন।

news24bd/ARH

এই রকম আরও টপিক