প্রেমের টানে ভারতীয় তরুণী বাংলাদেশে!

বাংলাদেশি যুবক লাবু ও ভারতীয় তরুণী সঞ্জনা

প্রেমের টানে ভারতীয় তরুণী বাংলাদেশে!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশি যুবকের প্রেমে পড়ে দেশ ছেড়েছে এক ভারতীয় তরুণী। সীমান্তরক্ষী বাহনীর চোখ ফাঁকি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে ওই তরুণী। পরে যুবকের হাত ধরে মেয়েটি ঢাকায় পালিয়ে এসেছে বলে জানা গেছে।

ওই তরুণীর পরিবার তাকে ফেরত চেয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মাধ্যমে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে আকুতি জানিয়েছে।

 

এ নিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির মধ্যে পতাকা বৈঠকও হয়েছে।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায়। ওই এলাকা ভারতের পশ্চিমবঙ্গের (বাংলার) নদীয়া জেলার সীমানায় অবস্থিত।

পালিয়ে আসা সঞ্জনা বিশ্বাস (১৯) নদীয়ার হোগলবাড়িয়া থানার চরমেঘনা গ্রামের বিশ্বজিত বিশ্বাসের মেয়ে।

আর বাংলাদেশি যুবক লাবু মিয়া (২৪) কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার প্রাগপুর ইউনিয়নের সীমান্তসংলগ্ন জামালপুর গ্রামের ইদ্রিস আলীর ছেলে।

বিজিবি জানায়, এক সময় জামালপুর গ্রামটি ভারতের অংশ ছিল। আর চর মেঘনা গ্রামটি ছিল বাংলাদেশের। চর মেঘনা গ্রামের পেছন দিয়ে ভারতীয় কাঁটাতারের বেড়া রয়েছে। তবে জামালপুর ও চর মেঘনা গ্রামের মাঝে মাথাভাঙ্গা নদী।  

২০১৬ সালে সীমান্ত চুক্তির মাধ্যমে জামালপুর ভূখণ্ড বাংলাদেশের হয়; আর চর মেঘনা গ্রামটি ভারতের হয়ে যায়। চর মেঘনা এখন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার আওতাধীন।

স্থানীয় লোকজন জানায়, সঞ্জনা বিশ্বাসের সঙ্গে কয়েক বছর আগে লাবু মিয়ার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। কয়েক মাস আগে সঞ্জনা নদী পার হয়ে জামালপুরে এসেছিলেন। সে সময় লাবুর বাবা কৌশলে তাকে চর মেঘনা গ্রামে ফেরত পাঠিয়ে দিয়েছিলেন।  

এরপর মোবাইলের মাধ্যমে দু'জনের মধ্যে আবার যোগাযোগ হতে থাকে। কিন্তু গেল বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে সঞ্জনা নদী পার হয়ে আবারও জামালপুর চলে আসে। এরপর থেকে লাবুও এলাকায় নেই। তারা বিয়ে করেছে বলে এলাকাবাসী জানিয়েছে।

এ ঘটনায় মেয়েটিকে ফেরত চেয়ে বিএসএফ বিজিবিকে চিঠি দিয়েছে। চিঠি পেয়ে বিজিবি জামালপুর গ্রামের ইদ্রিস আলীর বাড়ি গিয়ে ভারতীয় মেয়ের সন্ধান চাইলে পরিবারের লোকজন জানায়, তারা বাড়ির কাউকে না জানিয়ে ঢাকায় চলে গেছে।

প্রাগপুর ইউপি চেয়ারম্যান আশরাফুজ্জামান মুকুল মাস্টার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রেমের সম্পর্কের টানে মেয়েটি ভারত থেকে বাংলাদেশে চলে আসে। পরে জামালপুর গ্রামের লাবু মিয়ার সঙ্গে ঢাকায় চলে যায়। তাদের সন্ধানে ছেলের আত্মীয়-স্বজনের বাড়িতে খোঁজ নেওয়া হচ্ছে।

এদিকে, এ ঘটনায় পরশু (১৫ সেপ্টেম্বর) জামালপুর সীমান্তে ১৫২/৬(এস) সীমান্ত পিলারসংলগ্ন ‌‌‌‘নো ম্যান্স ল্যান্ড’-এ বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ভারতের চরমেঘনা ক্যাম্পের অধিনায়ক ইন্সপেক্টর বান কে সিং ও বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ৪৭ বিজিবি ব্যাটালিয়ন অধীনস্থ প্রাগপুর ক্যাম্পের অধিনায়ক নায়েক সুবেদার সুবোধ পাল। ৩০ মিনিটব্যাপী চলা বৈঠকে ভারতীয় তরুণীর সন্ধান পেলে তাকে ফেরতের আশ্বাস দেয় বিজিবি।


অরিন▐ NEWS24