আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দরে ব্যাপক উত্থান

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দরে ব্যাপক উত্থান

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দরে ব্যাপক উত্থান ঘটেছে। শুধু গতকাল বুধবারই (১৫ মার্চ) মূল্যবান ধাতুটির মূল্য বেড়েছে ১ শতাংশের বেশি। গত ফেব্রুয়ারির শুরুর পর যা স্বর্ণের সর্বোচ্চ দাম। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে ব্যাংকিং খাতে সংকট দেখা দিয়েছে। এতে ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের আগ্রহ হারিয়েছেন ব্যবসায়ীরা। পরিবর্তে বুলিয়নে অর্থ খাটাচ্ছেন তারা। ফলে স্বর্ণের দাম ব্যাপক ঊর্ধ্বমুখী হয়েছে।

এদিন, আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য ১ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে আউন্সপ্রতি দর স্থির হয়েছে ১৯২৪ ডলার ৬৩ সেন্টে। একই দিনে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য ১ দশমিক ১ শতাংশ বেড়ে প্রতি আউন্সের দাম নিষ্পত্তি হয়েছে ১৯৩১ ডলার ৩০ সেন্টে।

আকস্মিক যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংকের পতন ঘটেছে। পাশাপাশি সুইজারল্যান্ডের শীর্ষতম ক্রেডিট সুইস ব্যাংকে ধস নামার আশঙ্কা তৈরি হয়েছে। এতে ইউরোপের ব্যাংকগুলোর শেয়ার দর পড়ে গেছে। সম্প্রতি সুইস ব্যাংকে আর আর্থিক সহায়তা দিতে পারবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে ক্রেডিট সুইস। এতে ব্যাংটির শেয়ার মূল্য ব্যাপক হ্রাস পেয়েছে।

শিকাগোর ব্ল লাইন ফিউচার্সের প্রধান বাজার বিশ্লেষক ফিলিপ স্ট্রেইবল বলেন, ক্রেডিট সুইস নিয়ে বড় উদ্বেগ সৃষ্টি হয়েছে। ইউরোপিয়ান ব্যাংকগুলো চাপে পড়েছে। ফলে এখন বাণিজ্যটা হয়ে গেছে পুরোটাই নিরাপদ-আশ্রয় নির্ভর।

বুলিয়নে অর্থ খাটানো নিয়ে তিনি বলেছেন, ‘এটি সম্পূর্ণ নিরাপদ ট্রেডিং। ক্রেডিট সুইস এবং ইউরোপীয় ব্যাংকগুলো বেশ কিছুটা চাপের মধ্যে রয়েছে। তাই নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে সোনার প্রতি আকর্ষণ বাড়ছে। ’

তিনি আরও জানিয়েছেন, ইউরোপীয় ব্যাংকগুলোর স্টক ক্রমাগত চাপের মধ্যে রয়েছে। সম্প্রতি ক্রেডিট সুইসের শেয়ার বড়সড় ধাক্কা খেয়েছে। এই সময়ে মার্কিন ট্রেজারি, সোনা, রূপা এবং ডলারে বিনিয়োগকেই নিরাপদ বলে মনে করছেন বিনিয়োগকারীদের একাংশ। তারা মার্কিন ইকুইটি, তামা, প্ল্যাটিনাম এবং প্যালাডিয়ামের মতো ধাতুর বিনিয়োগ থেকেও বেরিয়ে যাচ্ছেন।

news24bd.tv/SHS