৬ হাজার নারীর জরায়ুতে ক্যান্সারের নকল টিকা পুশ, গ্রেপ্তার ৫

গ্রেপ্তারকৃত ৫ জন অপরাধী

৬ হাজার নারীর জরায়ুতে ক্যান্সারের নকল টিকা পুশ, গ্রেপ্তার ৫

অনলাইন ডেস্ক

দেশে নিষিদ্ধ হেপাটাইটিস-বি টিকা ‘জেনেভ্যাক-বি’ দিয়ে জরায়ু ক্যানসারের নকল টিকা প্রস্তুত এবং সেসব টিকা হাজার হাজার নারীর দেহে পুশ করার অভিযোগে রাজধানী থেকে ৫ জন অপরাধীকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ তেজগাঁও বিভাগ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার মো. হারুন অর রশীদ বৃহস্পতিবার (১৬ মার্চ) তার কার্যালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, চক্রটি প্রায় ৬ হাজার নারীর শরীরে এসব নকল টিকা পুশ করেছে।

এ ঘটনায় গ্রেপ্তার হয়েছেন, সাইফুল ইসলাম শিপন, ফয়সাল আহম্মেদ, আল-আমিন, নুরুজ্জামান সাগর ও আতিকুল ইসলাম।

এরা সবাই একটি চক্রের সদস্য।  গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ১ লাখ ৯ হাজার টাকা মূল্যের ১২টি বক্সে মোট ১২০টি হেপাটাইটিস-বি ভাইরাসের টিকা, বিপুল পরিমাণ জরায়ু ক্যানসারের নকল সার্ভারিক্স টিকা, সার্ভারিক্স ভ্যাকসিনের অ্যাম্পল প্রস্তুত করার মেশিনসহ বিপুল পরিমাণে টিকা ও সামগ্রী জব্দ করা হয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মো. হারুন অর রশীদ বলেন, ‘প্রতিটি হেপাটাইটিস-বি ভাইরাসের টিকা ভারত থেকে অবৈধ পথে মাত্র ৩৫০ টাকা দিয়ে নিয়ে আসত চক্রটি। তারপর নিজস্ব মেশিনে একটি টিকা দিয়ে ১০টি জরায়ু ক্যানসারের টিকা তৈরি করে প্রতিটি টিকা আড়াই হাজার টাকায় বিক্রয় করত তারা।

’  

গোয়েন্দা পুলিশ আরও বলেন, ‘রাজধানীর দারুসসালামের ডা. এ আর খান ফাউন্ডেশন, দক্ষিণখানের আল নুর ফাউন্ডেশন, টঙ্গির চেরাগআলী এলাকার পপুলার ভ্যাক্সিনেশন সেন্টারের মাধ্যমে এসব নকল টিকার ক্যাম্পেইন ও বাজারজাত করত এরা। যাদের দেহে এসব টিকা পুশ করা হয়েছে, তারা সবাই স্বাস্থ্যঝুঁকিতে আছে। ’

গ্রেপ্তারদের বিরুদ্ধে ডিএমপির দক্ষিণখান থানায় মামলা রুজু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘তারা ভারত থেকে কীভাবে এসব আনত, যেসব প্রতিষ্ঠান ক্যাম্পেইন করে বিক্রি করত তারা কিসের ভিত্তিতে ক্যাম্পেইন করত এবং বিক্রি করত তা খতিয়ে দেখা হচ্ছে। ’

news24bd.tv/SHS