ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহত বেড়ে ৪০০, ত্রাণ সহায়তার আহ্বান মালাউই প্রেসিডেন্টের

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহত বেড়ে ৪০০, ত্রাণ সহায়তার আহ্বান মালাউই প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক

গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে বিপর্যস্ত পূর্ব আফ্রিকার দেশ মালাউই। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০০-তে। একই ঘূর্ণিঝড়ে পাশের দেশ মোজাম্বিকে প্রাণ হারিয়েছেন প্রায় প্রায় ১০০ জন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, ঘূর্ণিঝড়ে বেঁচে যাওয়া মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবাই তাদের প্রিয়জনদের সন্ধান চালিয়ে যাচ্ছে।

এর আগে স্থানীয় সময় গত সোমবার (১৩ মার্চ) মালাউইর দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রথমে মৃতের সংখ্যা ১০০ বলা হলেও পরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩০০তে।

প্রবল ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা এরই মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ত্রাণ সহায়তার আহ্বান জানিয়েছেন।

গতকাল প্রেসিডেন্ট লাজারাস মালাউইয়ের বাণিজ্যিক রাজধানী ব্লান্টায়ারের একটি আশ্রয় শিবিরের বাইরে গণমাধ্যমকে বলেন, ‘আমাদের অবিলম্বে সাহায্য দরকার। উদ্ধারকাজের জন্য এখন হেলিকপ্টার দরকার, যাতে আমরা কিছু খাদ্যদ্রব্য পৌঁছে দিতে পারি এবং অন্যান্য সরঞ্জাম উদ্ধার করতে পারি। ’

দেশটি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কমিশনার চার্লস কালেম্বা গত মঙ্গলবার বলেছেন, ‘দক্ষিণ মালাবিতে পরিস্থিতি আরো খারাপ হয়েছে। অনেক জায়গা প্লাবিত হয়েছে। অনেক রাস্তা ও সেতু ভেঙে গেছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং ফোনের নেটওয়ার্কেও সমস্যা দেখা দিয়েছে। এটা আরো ভয়ানক হয়ে উঠছে। ’

সাম্প্রতিক বছরগুলোতে মহাদেশটিতে আঘাত হানা অন্যতম প্রাণঘাতী এই ঝড়কে দক্ষিণ গোলার্ধে রেকর্ড হওয়া সবচেয়ে দীর্ঘস্থায়ী ক্রান্তীয় ঘূর্ণিঝড় বলা হচ্ছে।

news24bd.tv/SHS