বাঁচা-মরার লড়াইয়ে আফগানদের মুখোমুখি লঙ্কানরা

অনুশীলনে ঘাম ঝরানোর ফাঁকে থারাঙ্গা ও মেন্ডিসকে পরামর্শ দিচ্ছেন লঙ্কানদের ব্যাটিং কোচ সামারাবিরা।

এশিয়া কাপ ২০১৮

বাঁচা-মরার লড়াইয়ে আফগানদের মুখোমুখি লঙ্কানরা

সাহিদ রহমান অরিন

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে লজ্জার হারে দেয়ালে পিঠ ঠেকে গেছে শ্রীলঙ্কার। আজ (১৭ সেপ্টেম্বর, সোমবার) আফগানিস্তানের বিপক্ষে জিতলে না পারলে যে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে পাঁচবারের এশিয়ান চ্যাম্পিয়নদের।  

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় ম্যাচটি শুরু হবে।  

পরিস্থিতি শ্রীলঙ্কার অনুকূলে না থাকলেও পরিসংখ্যান কিন্তু লঙ্কানদের পক্ষেই কথা বলছে।

ওয়ানডেতে আগের দুই দেখায় আফগানদের বিপক্ষে অনায়াস জয় তুলে নিয়েছে সাঙ্গাকারা-জয়াবর্ধনেরা। তবে দৃশ্যপট পাল্টে গেছে।

সাঙ্গাকারা-দিলশান-জয়াবর্ধনেরা অবসরে যাওয়ার পর মেরুদণ্ড ভেঙে গেছে ১৯৯৬-এর বিশ্ব বিজেতাদের। গেল দু’বছর ধরেই খুড়িয়ে খুড়িয়ে চলছে লঙ্কান ক্রিকেট।

তারওপর সিনিয়র ক্রিকেটারদের ক্রমাগত ইনজুরি দ্বীপ দেশটির ক্রিকেটে ‘মরার ওপর খরার ঘা’ হয়ে উঠেছে।  

পরিসংখ্যান কিন্তু সে কথাই বলছে। গেল ১৮ মাসে সবে দু’টি ওয়ানডে সিরিজ/টুর্নামেন্ট জিততে পেরেছে শ্রীলঙ্কা। আর ২০১৬ সাল থেকে এ পর্যন্ত ৪০জন ক্রিকেটার পঞ্চাশ ওভারের ফরম্যাটে লঙ্কানদের হয়ে প্রতিনিধিত্ব করেছে, যার ২০জনেরই আবার অভিষেক হয়েছে এই সময়ে।  

বিপরীতে দিনকে দিন এশিয়ার পরাশক্তি হয়ে উঠছে আফগানিস্তান। চলতি বছরের জুনে টেস্ট অভিষেকের স্বাদ পাওয়া যুদ্ধবিধ্বস্ত দেশটির একেকজন রঙিন পোশাকে দেশের হয়ে যোদ্ধার মতোই লড়ে। দলটিতে রয়েছে মোহাম্মদ শাহজাদ,রশিদ খান, মোহাম্মদ নবী, মুজিব জাদরানের মতো বিশ্বমানের খেলোয়াড়রা। তাদের যে কেউ একাই ম্যাচ বের করে নিয়ে আসার ক্ষমতা রাখে। সঙ্গে আরব আমিরাতের কন্ডিশন তো তাদের জন্য বিশাল এক বোনাস।

ভারতের নোইডা ও দেরাদুনের আগে মরুর দেশটিই যে ছিল আফগান ক্রিকেটের ঘাঁটি। আবুধাবির শুষ্ক আবহাওয়াকে কিভাবে কাজে লাগাতে হয়, সেটা তাদের ভালো করেই জানা।  

এদিকে, বাংলাদেশের বিপক্ষে ৩ ডিপার্টমেন্টেই নাস্তানাবুদ শ্রীলঙ্কা আজ একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামবে। দাসুন শানাকার পরিবর্তে দেখা যেতে পারে নিরোশান ডিকভেলাকে। আগের ম্যাচে বেঞ্চ গরম করা অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়াকেও আজকের একাদশে রাখার সম্ভাবনা প্রবল।  

তবে আফগান দলটাকে ‘সেটলড সাইড’ বলাই যায়। একাদশ সাজানো নিয়ে তাদের একদমই মাথাব্যথা নেই। শুধু পিচ-পরিস্থিতি বুঝে কয়জন পেসারকে খেলাবে, এটা নিয়ে যা একটু আলোচনা করতে হবে।  

কাগজে-কলমে শ্রীলঙ্কা এগিয়ে থাকলেও সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় আজ ফেভারিট হয়ে মাঠে নামবে আফগানিস্তান। মহাচাপে থাকা ম্যাথুস-পেরেরাদের ওপর নির্ভার রশিদ-মুজিব জেঁকে বসলে শিষ্যদের নিয়ে রাতেই হয়তো কলম্বোর বিমানে চড়তে হবে চন্ডিকা হাথুরুসিংহেকে।  


অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর