এবার চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী ‘আর্নি বট’ আনলো চীন

সংগৃহীত ছবি

এবার চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী ‘আর্নি বট’ আনলো চীন

অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে এবার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট 'আর্নি বট' জনসমক্ষে আনলো চীনা প্রযুক্তি জায়ান্ট কোম্পানি বাইদু। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (১৬ মার্চ) কোম্পানিটির প্রধান নির্বাহী রবিন লি একটি লাইভস্ট্রিম প্রেস কনফারেন্সের মাধ্যমে এ চ্যাটবটটির প্রযুক্তিগত দক্ষতা তুলে ধরেন। তিনি আর্নি বটকে 'কয়েক দশকের পরিশ্রমের ফলাফল' বলে দাবি করেন।

অনুষ্ঠানে চ্যাটবটটির গাণিতিক যুক্তিনির্ভর সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতার উদাহরণ দেওয়া হয়।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবিন বলেন, ‌‌‘আর্নি বট-এ প্রশ্ন ইনপুট দেওয়া হলে প্রশ্নটি ভুল না সঠিক তা চ্যাটবটটি নির্ণয় করতে পারে। একইসাথে প্ল্যাটফর্মটি নির্দিষ্ট কয়েকটি ধাপে সঠিক প্রশ্নের যথাযথ উত্তর খুঁজে পেতে ব্যবহারকারীকে সাহায্য করে। "

বেইজিংয়ে অনুষ্ঠিত এ প্রেস কনফারেন্সে আর্নি বটের তৈরি করা একটি পোস্টার ও ভিডিও দেখানো হয়।

একইসাথে কোনো ইভেন্ট করার জন্য উপযুক্ত জায়গার পরামর্শ প্রদান, সায়েন্স ফিকশন উপন্যাসের প্লটকে সংক্ষিপ্ত আকারে প্রকাশের পাশাপাশি ম্যান্ডারিনের স্থানীয় উপভাষা সিচুয়ানে শব্দ উচ্চারণ করতে দেখা যায় এই চ্যাটবটকে।  

বাইদুর পক্ষ থেকে জানানো হয়েছে, আর্নি বট ইংরেজির চেয়ে চীনে প্রচলিত ভাষায় বেশি পারদর্শী।

চ্যাটবটটিকে দ্রুতই প্রতিষ্ঠানটির 'স্মার্ট ডিভাইস ইকোসিস্টেম' এ যুক্ত করা হবে। প্রথমদিকে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারী ইনভিটেশন কোডের মাধ্যমে এটি ব্যবহার করতে পারবেন।   

তবে প্রেস কনফারেন্সে চ্যাটজিপিটির মতো সরাসরি আর্নি বটের সক্ষমতা প্রদর্শন করাননি বাইদু। বরং একটির পর একটি স্লাইড দেখিয়ে করে এর সক্ষমতা সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

তবে, চ্যাটজিপিটির নতুন ভার্সন জিপিটি-৪ এ ছবি থেকে টেক্সট তৈরির মতো নতুন যেসব ফিচার যুক্ত করা হয়েছে সেগুলো নতুন এ চ্যাটবটটিতে নেই। তাছাড়া, আর্নি বট বাজারে আনার ঘোষণার পরও শেয়ারবাজারে কোনো ইতিবাচক ফলাফল দেখা যায়নি। বরং প্রেস কনফারেন্সটি চলাকালীন প্রতিষ্ঠানটির শেয়ারের দাম প্রায় ১০ শতাংশ কমে যায়।  

মাইক্রোসফটের পৃষ্ঠপোষকতায় ওপেনএআইয়ের চ্যাটজিপিটি-৪ নামের নতুন ভার্সন উন্মুক্ত করার একদিনের মধ্যেই বাইদু নিজেদের চ্যাটবটটি উন্মুক্ত করলো।  এ প্রসঙ্গে চীনা প্রযুক্তি বিশেষজ্ঞ চিম লি আল-জাজিরাকে বলেন, আর্নি বটের সক্ষমতা নিয়ে এখনো অনেক অনিশ্চয়তা রয়েছে। ওপেন এআই জিপিটি-৪ এর লাইভস্ট্রিমিং কনফারেন্স করেছে। কিন্তু বাইদু তা করতে পারেনি।

অন্যদিকে নির্দিষ্ট কয়েকটি একাডেমিক ক্ষেত্রে চ্যাটজিপিটির নতুন ভার্সন জিপিটি-৪ এর পারফরম্যান্সকে মানুষের সক্ষমতার সাথে তুলনা করেছে ওপেনএআই। এমনকি নতুন এ ভার্সনটি বার কাউন্সিল পরীক্ষায় ভালো মার্কস নিয়ে পাশ করতে সক্ষম বলেও দাবি করা হয়েছে।  

প্রযুক্তি বিশেষজ্ঞ লি জানান, আর্নি বট নিয়ে ব্যবহারকারীদের প্রত্যাশা অনেকটা চ্যাটজিপিটির মতোই। সে প্রত্যাশা নতুন এ চ্যাটবটটি কতটা পূরণ করতে পারবে সেটি নিয়ে সন্দেহ রয়েছে। তবে প্রযুক্তি জায়ান্ট কোম্পানি গুগল ও মেটার সাথে প্রতিদ্বন্দ্বিতার অংশ হিসেবে চ্যাটবটটি উন্মুক্তের জন্য বাইদুর প্রশংসা করেন তিনি।   

চীনের দ্য গ্লোবাল টাইমস পত্রিকা, সিআইটিআইসি ব্যাংক ও ন্যাশনাল মিউজিয়ামের মতো প্রায় ৬৫০টি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান আর্নি বট ব্যবহারের পরিকল্পনা করছে। একইসাথে চীনা সরকারের পক্ষ থেকেও স্থানীয় এ চ্যাটবটটি ব্যবহারের জন্য অনুপ্রাণিত করা হচ্ছে। অন্যদিকে চীনা প্রযুক্তি জায়ান্ট আলিবাবা, হুয়াওয়ে ও জেডি ডটকম ইতোমধ্যেই নিজেদের মালিকানাধীন চ্যাটবট তৈরির ঘোষণা দিয়েছে।

যেহেতু চীনে বাইরের প্রযুক্তি ব্যবহারে কঠোর নিয়ন্ত্রণ রয়েছে, তাই প্রযুক্তিগত সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আর্নি বটের মতো স্থানীয় চ্যাটবটগুলো দেশটিতে জনপ্রিয়তা অর্জন করবে বলে মনে করেন প্রযুক্তি বিশেষজ্ঞ লি।

এই রকম আরও টপিক