আগামীকাল ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধন করবেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

আগামীকাল ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধন করবেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

অনলাইন ডেস্ক

ভারত ও বাংলাদেশের সীমান্তরেখা চিরে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে পাইপলাইনে ডিজেল আমদানি শুরু হচ্ছে আগামীকাল শনিবার (১৮ মার্চ)। এদিন বিকাল ৫টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই পাইপলাইন উদ্বোধন করবেন। এতদিন পার্শ্ববর্তী দেশটি থেকে রেলপথে ডিজেল আমদানি করত বাংলাদেশ।

এই বিষয়ে ভারতীয় পিএমওর বিবৃতিতে বলা হয়, ২ দেশের মধ্যে প্রথম আন্তঃসীমান্ত জ্বালানি তেলের পাইপলাইনটির বার্ষিক ১ মিলিয়ন টন হাই-স্পিড ডিজেল (এইচএসডি) পরিবহনের সক্ষমতা রয়েছে এবং এটি প্রাথমিকভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলের ৭টি জেলায় ডিজেল সরবরাহ করবে।

৩৭৭ কোটি রূপির এই পাইপলাইনের মধ্যে বাংলাদেশের অংশটি ভারতীয় অনুদানের সহায়তায় প্রায় ২৮৫ কোটি রূপি ব্যয়ে নির্মিত হয়েছে।

ভারতীয় পিএমওর বিবৃতিতে আরও বলা হয়, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের কার্যক্রম ভারত থেকে বাংলাদেশে হাই-স্পিড ডিজেল পরিবহন টেকসই, নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশ-বান্ধব করবে এবং এর মাধ্যমে ২ দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা আরও বাড়বে।

পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরের মেঘনা পেট্রোলিয়াম ডিপো পর্যন্ত বিস্তৃত পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ২০১৭  সালে চুক্তি স্বাক্ষরিত হয়। পাইপলাইনটি বাংলাদেশের ভূখণ্ডে ১২৫ কিলোমিটার এবং ভারতের অভ্যন্তরে ৫ কিলোমিটার বিস্তৃত।

এর আগে বাংলাদেশ ভারত থেকে ডিজেল আমদানি করতে রেলগাড়ি ব্যবহার করত।

news24bd.tv/আলী