বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে সিআরআইয়ের ‘দ্য ফিয়ারলেস কল’

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে সিআরআইয়ের ‘দ্য ফিয়ারলেস কল’

অনলাইন ডেস্ক

দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের সঙ্গে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে ডিজিটাল আর্টওয়ার্ক ‘দ্য ফিয়ারলেস কল’এর আয়োজন করা হলো।  

আজ শুক্রবার ধানমন্ডি ৩২ এর লেকপাড়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে হওয়া এই আয়োজনে আরও ছিল শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।  

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এর আয়োজন করে। সিআরআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ছিল ‘দ্য ফিয়ারলেস কল’এর দ্বিতীয় আয়োজন। এবারের প্রদর্শনীর বিষয়বস্তু বঙ্গবন্ধুর ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ। বঙ্গবন্ধুর ১০ জানুয়ারির ভাষণের ৬টি তাৎপর্যপূর্ণ বিষয় নিয়ে কাজ করেছেন আট তরুণ শিল্পী।  

তাঁরা হলেন- সৈয়দ ফিদা হোসেন, শামীম আহমেদ চৌধুরী, আরাফাত করিম, অন্তরা মেহরুখ আজাদ, অনন্যা মেহগার আজাদ, এস এম রাকিবুল রহমান, মাহাতাব রাশিদ ও সৈয়দ নাফিস।

কম্পিউটার প্রযুক্তির সহায়তা নিয়ে করা আর্টওয়ার্কে উঠে এসেছে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা আন্দোলন; গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতার মতো প্রগতিশীল আদর্শ; পাকিস্তানি বাহিনীর মানবতাবিরোধী অপরাধ এবং বঙ্গবন্ধুর দূরদৃষ্টিসম্পন্ন সবার সঙ্গে বন্ধুত্বের পররাষ্ট্রনীতি।

আয়োজনে অংশ নেওয়া খিলগাঁও গভ. কলোনি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, ছবি আঁকতে তারা ভালোবাসে।  এখানে এসে পতাকা, বঙ্গবন্ধু, প্রকৃতি, নদী ও মুক্তিযুদ্ধ নিয়ে তারা ছবি এঁকেছে।

স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাহমুদুল্লাহ রিয়াদ এঁকেছে এক পাশে মুক্তিযোদ্ধাদের দল, মাঝখানে নদী এবং অন্য পাশে গাড়ি নিয়ে যাচ্ছে পাকিস্তানের সৈন্যরা। এই আয়োজনে অংশ নিতে পেরে দারুণ খুশি সে। সে চায় এমন আয়োজন আরও বেশি করে হোক।

অনুষ্ঠান শেষে প্রত্যেকের হাতে যখন তুলে দেওয়া হয় গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১০টি করে খণ্ড, সেটি নিয়ে ছিল দারুণ উচ্ছ্বাস। প্রত্যেকেই জানান, এই গ্রাফিক নভেল দেখে আরও নতুন কিছু শিখবে তারা।

সিআরআই আয়োজিত ডিজিটাল আর্টওয়ার্ক ‘দ্য ফিয়ারলেস কল’এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী সিআরআই ট্রাস্টি নসরুল হামিদ।

চিত্রকর্ম শেষে এই আয়োজনের বিষয়ে জানতে চাইলে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ওয়াসি বলে, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন, স্বাধীনতার ডাক দিয়েছেন। আজকে তাঁর জন্মদিন উপলক্ষে ছবি এঁকেছি আমরা। ’

‘দ্য ফিয়ারলেস কল’ এর এই প্রদর্শনী আজ ১৭ মার্চ শুরু হয়েছে, চলবে চলতি মাসের শেষ দিন, অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত। এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী সিআরআই ট্রাস্টি নসরুল হামিদ এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। এ সময় এই আর্টওয়ার্কের শিল্পীরাও প্রদর্শনীতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন ও একজন রাষ্ট্রনেতা হিসেবে তাঁর রাজনৈতিক এবং আদর্শিক ভাবনার সঙ্গে আজকের কিশোর-তরুণদের পরিচিত করতে শুরু থেকে কাজ করছে সিআরআই।  

২০২২ সালে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্‌যাপনের অংশ হিসেবে সিআরআই বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতা আন্দোলনরত বাঙালির প্রতি যে নির্দেশাবলি দিয়েছিলেন, সেগুলোর চিত্ররূপ নিয়ে প্রথমবারের মতো ডিজিটাল আর্টওয়ার্ক প্রদর্শনী ‘দ্য ফিয়ারলেস কল’এর আয়োজন করে।

news24bd.tv/কেআই